ফ্রান্সে নিস হামলায় পাঁচজন অভিযুক্ত

সিল্কিসিটিচনিউজ ডেস্ক:

ফ্রান্সের নিস শহরে ট্রাক চাপা দিয়ে ৮৪ জন হত্যার ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে পাঁচজনকে অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্তদের ফ্রান্সের আদালতে হাজির করা হয়।

বিবিসি জানায়, অভিযুক্ত পাঁচজনের মধ্যে একজন নারী এবং তাঁদের সবার বয়স ২২ থেকে ৪০-এর মধ্যে। তাঁদের বিরুদ্ধে নিস হামলাকারী মোহামেদ লাহউইজ-বুহলেলকে (৩১) সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

ফ্রান্সের সরকারি আইনজীবী ফ্রাঁসোয়া মলাঁ  বলেন, অভিযুক্তদের একজন হামলার পরদিন ঘটনাস্থলে যান এবং সেখানকার দৃশ্য ভিডিও করেন।

সরকারি আইনজীবী বলেন, ফ্রান্সের জাতীয় দিবস বাস্তিল ডে উপলক্ষে গত ১৪ জুলাই দেশটির নিস শহরে আয়োজিত অনুষ্ঠানে সমবেত জনতার ওপর ট্রাক চালিয়ে দিয়ে ৮৪ জনকে হত্যা করেন মোহামেদ লাহউইজ-বুহলেল। অভিযুক্ত পাঁচজনের কাছ থেকে তিনি বিভিন্ন সহায়তা পেয়েছেন। হামলার কয়েক মাস আগে থেকেই এর পরিকল্পনা নেওয়া হয়।

আদালতে নেওয়াদের মধ্যে তিনজন তিউনিসীয়। রামজি এ, মোহামেদ ওয়ালিদ জি এবং চকরি নামের এই ব্যক্তিদের বিরুদ্ধে সন্ত্রাসীদের সঙ্গে যুক্ত হত্যাকারী গোষ্ঠী বলে অভিযোগ আনা হয়েছে। আদালতে নেওয়া অপর দুজন হলেন আলবেনীয় নাগরিক আর্তান এবং এনকেলদযা নামের ফ্রান্স ও আলবেনিয়ার দ্বৈত নাগরিক । এই দুজন লাহউইজকে পিস্তল যোগাড় করে দিয়েছেন। তাঁদের বিরুদ্ধে আইনভাঙ্গা এবং সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগের অভিযোগ রাখা হয়েছে।

বিবিসি জানায়, নিস হামলাকারী মোহামেদ লাহউইজ-বুহলেলের মতোই অভিযুক্ত কারো বিরুদ্ধে এর আগে বড় কোনো অভিযোগ ছিল না। তবে তিউনিসীয় রামজির বিরুদ্ধে মাদক এবং ছোট অপরাধের অভিযোগ হয়েছিল।