ফের পেছালো সাংবাদিক শিমুল হত্যা মামলার চার্জগঠন, মেয়র মিরুর জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক:
তৃতীয় দফায়ও পেছালো সাংবাদিক শিমুল হত্যা মামলার চার্জগঠন, আসামী মেয়র মিরুর জামিন নামঞ্জুর করা হয়েছে। আসামীপক্ষের আবেদনে সমকালের শাহজাদপুর প্রতিনিধি আব্দুল হাকিম শিমুল হত্যা মামলার চার্জগঠনের দিন এ নিয়ে তৃতীয় দফাতেও পেছালো।
এ সময় মামলার প্রধান আসামী শাহজাদপুর পৌরসভার বরখাস্ত হওয়া মেয়র হালিমুল হক মিরুর জামিন আবেদন করলে তা নামঞ্জুর করেন আদালত।
আগামী ১ সেপ্টেম্বর চতুর্থবারের মত মামলার চার্জগঠনের দিন ধার্য করেছেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার।
মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবি অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু জানান, সাংবাদিক শিমুল হত্যা মামলাটি রাজশাহীর বিচার ট্রাইব্যুনালে আসার পর প্রথম চার্জগঠনের দিন ছিলো গত ৮ আগস্ট। এরপরে দ্বিতীয় দিন ছিলো ১৮ আগস্ট। তৃতীয় দিন ছিলো ২৫ আগস্ট। কিন্তু আসামীপক্ষ নানা অজুহাতে বারবার চার্জগঠনের জন্য তারিখ পেছানোর আবেদন করেন। গতবার তারা মামলার ৯ নম্বর আসামী কালু চাঁপাইনবাবগঞ্জে ১৫১ ধারায় আটক হয়েছে বলে চার্জ গঠনের তারিখ পেছানোর দাবি করেন।
এবার তারা মামলার ১৪ নম্বর আসামী সাহেব আলী ৩৪ ধারায় পাবনার শাহজাদপুর থানায় গ্রেফতার হয়েছে বলে চার্জ গঠনের তারিখ পেছানোর আবেদন করেন। মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবি এন্তাজুল হক বাবু বলেন, ১৫১ ধারা কিংবা ৩৪ ধারায় গ্রেফতার দেখানোর মত কোন ধারা নয়। ৩৪ ধারা মাতলামোর ধারা। সামান্য কিছু জরিমানা দিয়েই এ ধারা থেকে অব্যাহতি পাওয়া যায়। কিন্তু আসামীপক্ষ কৌশলে মামলাটির চার্জ গঠন পেছানোর জন্য বারবার এসব ঘটনা কৃত্রিমভাবে সংগঠিত করে কোন না কোন আসামীকে আদালতে অনুপস্থিত দেখাচ্ছে।
তিনি বলেন, মামলার চার্জ গঠন হলে খুব দ্রুত বিচার কাজ শেষ হয়ে যাবে। ১৩৫ কার্য দিবসে মামলা শেষ করতে হবে। কিন্তু আসামীপক্ষ টাকার বিনিময়ে এসব নরমাল ধারায় পুলিশকে দিয়ে গ্রেফতার দেখিয়ে সব আসামীকে হাজির করছে না। তাদের আইনজীবির আবেদনে আগামী ২৫ আগস্ট চার্জগঠনের জন্য তৃতীয়বারের মত দিন ধার্য করেছিলেন।
আদালতে আসামীপক্ষের আইনজীবী একরামুল হক শাহজাদপুর পৌরসভার কারাবন্দি মেয়র (বরখাস্ত) হালিমুল হক মিরুর জামিন আবেদন করলে আদালতের বিচারক তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। তবে পাবনার ফরিদপুর থানায় আটক আসামী সাহেব আলীকে আগামী ১ সেপ্টেম্বর আদালতে হাজির করার জন্য নির্দেশ দেন। উচ্চ আদালত থেকে জামিনে থাকা অন্য ৩৬ আসামীর জামিন বহাল রাখেন।