ফুটবল ইতিহাসের সবচেয়ে দামি একাদশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

একজন ফুটবলারের দাম যে ১০০ মিলিয়ন ইউরো হতে পারে, কয়েক বছর আগেও ব্যাপারটা ছিল অকল্পনীয়। কিন্তু গত দুই বছরে সম্ভব-অসম্ভবের সীমারেখাই মুছে গেছে। শেয়ারবাজারের চেয়েও এখন বেশি অস্থির ফুটবলের দলবদলের বাজার। হুহু করে বাড়ছে ফুটবলারদের দাম। সর্বোচ্চ ট্রান্সফার ফি’র রেকর্ড ছাড়িয়ে গেছে ২০০ মিলিয়ন ইউরো।

২০১৭ ও ২০১৮ সালে এমন কিছু দুনিয়া কাঁপানো দলবদল হয়েছে, যার সৌজন্যে প্রথমবারের মতো বিলিয়ন ইউরোর একটি স্বপ্নের একাদশ সম্ভব। ফুটবল ইতিহাসের সবচেয়ে দামি একাদশ বাছাইয়ের কাজটা করেছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা। ৪-৩-৩ ফরমেশনে সাজানো এই একাদশের সম্মিলিত মূল্য ১.১৫৬ বিলিয়ন ইউরো। যেখানে রাখা হয়েছে শুধু বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ ফুটবলারদের।

বিলিয়ন ইউরোর একাদশে পোস্ট সামলাবেন ইতিহাসের সবচেয়ে দামি গোলকিপার কেপা আরিজাবালাহা। সম্প্রতি ৮০ মিলিয়ন ইউরোতে বিলবাও থেকে তাকে দলে টেনেছে চেলসি। রক্ষণে চারজনের তিনজনই ম্যানসিটির খেলোয়াড়। রাইট-ব্যাক কাইল ওয়াকার ও লেফট-ব্যাক বেঞ্জামিন মেন্দির দাম সমান ৫৭ মিলিয়ন ইউরো। তাদের আরকে সিটি সতীর্থ আইমেরিক লাপোর্তের মূল্য ৬৫ মিলিয়ন ইউরো। অন্যজন লিভারপুলের ভ্যান ডিক। যার দাম ৮৫ মিলিয়ন ইউরো।

মাঝমাঠের সবচেয়ে দামি খেলোয়াড় বার্সেলোনার ব্রাজিলীয় তারকা ফিলিপে কুতিনহো। লিভারপুর থেকে তাকে দলে টানতে ১৬০ মিলিয়ন ইউরো গুনতে হয়েছে বার্সাকে। মিডফিল্ডার ত্রয়ীর বাকি দু’জন ম্যানইউর পল পগবা (১২০ মিলিয়ন ইউরো) ও বায়ার্ন মিউনিখের হামেস রদ্রিগেজ (৮০ মিলিয়ন ইউরো)।

আক্রমণভাগে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নেইমারের (২২২ মিলিয়ন ইউরো) সঙ্গে আছেন তার পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে (১২০ মিলিয়ন ইউরো) ও রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়া পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (১১২ মিলিয়ন ইউরো)।