ফিলিপাইনে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচনে মেয়ের বিরুদ্ধে লড়বেন দুতার্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়ে সে দেশের ভাইস-প্রেসিডেন্ট পদে প্রার্থীতা করার বিষয়টি গতকালই বিশ্ববাসী জেনেছে। এবার জানা গেল, রদ্রিগো দুতার্তে নিজেও ভাইস-প্রেসিডেন্ট পদে লড়তে চান।

নিজে প্রার্থী হওয়ার ব্যাপারে কাগজপত্র জমা দিয়েছেন সারা দুতার্তে কারপিও। তার বাবা রদ্রিগো দুতার্তে আগামীকাল সোমবার একই পদে লড়ার জন্য কাগজপত্র জমা দেবেন। এবিএস-সিবিএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তবে বাবা-মেয়ে আলাদা দল থেকে নির্বাচনে অংশ নেবেন। ২০১৬ সালে পিডিপি-লাবান পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচন করেন দুতার্তে। কিন্তু একবারের বেশি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার বিধান না থাকায় এবার আর তিনি সেই পদে প্রার্থী হতে পারছেন না।

২০২২ সালের জাতীয় নির্বাচনে সে দেশের দ্বিতীয় সর্বোচ্চ পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ক্ষমতাসীন দলের সিদ্ধান্ত এর তিনি মেনে নিয়েছেন। ওই সময় বলেছেন, অস্থিরতা ও অবৈধ মাদকের বিরুদ্ধে তার প্রশাসনের প্রচেষ্টা চালিয়ে যেতে চান।

কিন্তু গত মাসে তিনি ঘোষণা করেছিলেন যে, ভাইস-প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা থেকে সরে এসেছেন। সে দেশে সমালোচকরা বলছিলেন, ভাইস-প্রেসিডেন্টের আসন চাওয়ার অর্থ হলো- প্রেসিডেন্টদের দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকার বিকল্প। এসব সমালোচনার জেরে তিনি ভাইস-প্রেসিডেন্ট পদে না দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন।

তবে মেয়ে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা আসার পর নিজের মতও পাল্টে ফেলেন দুতার্তে। সোমবার তিনি প্রার্থী হওয়ার বিষয়টি চূড়ান্ত করবেন বলে জানিয়েছেন তার মুখপাত্র।

 

সূত্রঃ কালের কণ্ঠ