ফাইনালে যে মন্ত্র দিয়ে বাংলাদেশকে হারাতে চায় উইন্ডিজ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশের মোকাবেলা করবে ওয়েস্ট ইন্ডিজ। লিগ পর্বে দুদলের লড়াই একদম জমেনি। টাইগারদের কাছে পাত্তাই পাননি ক্যারিবিয়ানরা। তবে ফাইনালি লড়াইয়ে ঘুরে দাঁড়াতে চান তারা। লাল-সবুজ জার্সিধারীদের কিভাবে হারানো যায় সেই রাস্তা খুঁজছেন ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। তার মতে, ব্যাটিং আর ফিল্ডিংয়ে উন্নতি হলেই সম্ভব শিরোপা নির্ধারণী ম্যাচে জয়।

শুক্রবার ডাবলিনের মালাহাইডে বাংলাদেশের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। প্রাথমিক পর্বে আয়ারল্যান্ডকে দুবার হারিয়ে ফাইনালে পৌঁছেছেন ক্যারিবিয়ানরা। আর তাদেরই দুবার এবং আইরিশদের একবার হারিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে থেকে টাইটেলের লড়াইয়ে উঠেছেন টাইগাররা।

বাংলাদেশের বিপক্ষে শুধু ব্যাটিংয়ের ঘাটতিই নয়, ফিল্ডিংয়ে ক্যাচও হাতছাড়া করেছে উইন্ডিজ। ফাইনালের আগের দিন অনুশীলনে যাওয়ার আগে টিম হোটেলে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হোল্ডার বলেন, এসব জায়গায় দলের উন্নতি দেখতে চাই। অবশ্যই ফাইনালে আরও বেশি রান করতে হবে আমাদের। লিগ ম্যাচে ফিল্ডিংয়েও আমরা নিজেদের ডুবিয়েছি। বেশ কিছু ক্যাচ নিতে পারিনি। তবে বোলাররা মোটামুটি ভালো করেছে। বেশ সুযোগ সৃষ্টি করেছে। কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে পারিনি আমরা।

তিনি বলেন, আমরা সলিড ক্রিকেট খেলতে চাই। আমাদের চাওয়া প্রতিদিনই উন্নতি করা। ফাইনাল উন্নতির আরেকটি সুযোগ। এখনও আমাদের দলটি বেশ তরুণ। কমবেশি সবাই অনভিজ্ঞ। আসল বিষয় হচ্ছে, সুযোগের সদ্ব্যবহার করা। আমি ছেলেদের বলব- সুযোগ এলে কাজে লাগাতে। মোটেও সুযোগ হাতছাড়া করা যাবে না। কারণ সুযোগ বারবার আসবে না। আর এ ধরনের ম্যাচে সুযোগ ছাড়া মানে ম্যাচ ছেড়ে দেয়া। এ লেভেলে খেলা ক্রিকেটাররা সুযোগ পেলে সেটাকে কাজে লাগাতে ভুল করে না।

ফাইনালের আগে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে দুঃসংবাদ। প্রথম ম্যাচে ১৭৯ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর থেকে পিঠের ইনজুরি নিয়ে বাইরে আছেন ওপেনার জন ক্যাম্পবেল। অধিনায়ক জানালেন, খেতাব জেতার লড়াইয়েও তার ফেরা অনিশ্চিত।

তিনি বলেন, ওকে নিয়ে পুরো নিশ্চিত নই আমরা। এখনও পিঠে অস্বস্তি আছে তার। ম্যাচ শুরুর আগে পর্যবেক্ষণ করে দেখা হবে ওর অবস্থা। তবে সে মাঠে নামতে পারবে কিনা আমরা নিশ্চিত নই। তাই বাকি যারা রয়েছে, তাদের নিয়েই মাঠে নামতে হবে আমাদের। নিজেদের সেরাটা দিয়ে ট্রফিটা জিততে হবে। সে জন্য আগের ম্যাচগুলোতে যেসব জায়গায় ছোট ছোট ভুল করেছি, সেসব শুধরে অবশ্যই ফিরতে চাই মাঠে। কারণ বিশ্বকাপের আগে এটা আমাদের প্রস্তুতির শেষ সুযোগ।