প্রিয় প্রতিপক্ষের বিপক্ষে ৪ ইনিংসে ১০ রান : লজ্জার রেকর্ডে স্মিথ!

বিশ্বের সেরা তিন ব্যাটসম্যানের একজন হলেন স্টিভেন স্মিথ। ঘরের মাটিতে ভারত বধ করতে তাকে ঘিরেই পরিকল্পনা সাজিয়েছিল অস্ট্রেলিয়া। ভারতের ভাবনাতেও শীর্ষে ছিলেন স্মিথ। তবে প্রথম দুই টেস্ট শেষে স্মিথের পরিসংখ্যান করুণ! ৪ ইনিংস মিলিয়ে করেছেন মাত্র ১০ রান! এমন পরিসংখ্যান স্মিথের সঙ্গে যায় না। ৪ ইনিংসে স্টিভ স্মিথের ১০ রান তো কোহলিদের ৩৬ রানে ধ্বংস হয়ে যাওয়ার চেয়ে কম আশ্চর্যের নয়।

এমন পারফর্মেন্সের মাধ্যমে স্মিথ নাম তুলেছেন এক বিব্রতকর রেকর্ডে। কোনো টেস্ট সিরিজে কমপক্ষে ৪ ইনিংস খেলা ব্যাটসম্যানদের মাঝে সবচেয়ে কম গড় হলো স্মিথের। চলতি সিরিজেই মাত্র ৩.৩৩ গড়ে ১০ রান করে স্মিথ এই বিব্রতকর রেকর্ড গড়েছেন। তার পরে আছেন ইংল্যান্ডের জর্জ বনর (৪.০০)। পরবর্তী তিনটি নামও বড় বড়। রিকি পন্টিং (৭.০০), মার্ক ওয়াহ (৭.২৫) এবং মাইকেল ক্লার্ক (৮.৭৫)।

অথচ এই স্মিথের প্রিয় প্রতিপক্ষ হলো ভারত। ভারতের বিপক্ষে ম্যাচে স্মিথ ব্যাটিং করতে নামবেন এবং সেঞ্চুরি করবেন; কম করে হলেও হাফ সেঞ্চুরি হবেই- এমনটাই এতদিন দেখে এসেছে ক্রিকেটবিশ্ব। ভারতের বিপক্ষে ১০ টেস্টে স্মিথের গড় ৮৪.০৫, সেঞ্চুরি ৭টি, ৩টি হাফসেঞ্চুরি। সেই স্মিথই কি না এবারের সিরিজে সবচেয়ে ব্যর্থ ক্রিকেটার! তার এই ব্যর্থতাই ক্রিকেটের মহান অনিশ্চয়তার দিকটাই যেন প্রস্ফুটিত করে।

সূত্র: কালের কন্ঠ