প্রথম ধাপে সুদান ছাড়ার অপেক্ষায় ৬৫০ বাংলাদেশি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সরকারি উদ্যোগে ৬৫০ জন বাংলাদেশি প্রথম দফায় সুদান ছাড়ছেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বাংলাদেশিদের বহনকারী ১৩টি বাস আজ মঙ্গলবার দুপুরে রাজধানী খার্তুম ছেড়ে পোর্ট সুদানের উদ্দেশ্যে রওনা হয়েছে।

এদিকে মঙ্গলবার দুপুরে যারা খার্তুম ছেড়েছেন তারা গত দুই সপ্তাহ ধরে সংঘাতের মধ্যে কার্যত অবরুদ্ধ ছিলেন। তাদের অনেকে ছিনতাই, লুটপাটের শিকার হয়েছেন। সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি আছে বলে ধারণা করা হয়। তবে এ সংখ্যা ১৮শ’ও হতে পারে। তাদের মধ্যে প্রায় ৭০০ জন দেশে ফেরার জন্য নাম নিবন্ধন করেছেন। বাকিদের ফিরে আসতে নাম নিবন্ধনের জন্য বাংলাদেশ সরকার অনুরোধ জানিয়েছে।

এর আগে গত রবিবার পররাষ্ট্র প্রতিন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেছেন, প্রথম দফায় তালিকাভুক্ত ৭০০ জনকে আজ বুধবার নাগাদ পোর্ট সুদানে নেওয়া হবে। সেখান থেকে তারা জাহাজে করে জেদ্দায় পৌঁছবেন। সেখানে তাদের থাকার জন্য হোটেলের ব্যবস্থা করেছে সৌদি সরকার। প্রয়োজনে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে মদিনায় যাওয়া ফ্লাইট ব্যবহার করে তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

প্রতিমন্ত্রী বলেন, যাদের কাছে পাসপোর্ট আছে তারা অগ্রাধিকার ভিত্তিতে, আর যাদের পাসপোর্ট নেই তাদের ট্রাভেল পারমিট দিয়ে পাঠানো হবে। বিমান প্রস্তুত রাখা হয়েছে। বিশেষ ফ্লাইট লাগলে তারও ব্যবস্থা করা হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, সুদানপ্রবাসীদের ফিরিয়ে আনতে বাংলাদেশ সৌদি আরব ও ইন্দোনেশিয়ার সহযোগিতা পাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জেদ্দায় দু’পি বাংলাদেশ স্কুলে সুদানপ্রবাসী বাংলাদেশিদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। খার্তুম থেকে পোর্ট সুদানে প্রায় ১২ ঘণ্টার ভ্রমণ শেষে প্রবাসীদের যেন শারীরিক কোনো সমস্যা না হয় সেজন্য পোর্ট সুদানেও বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। সুদান প্রবাসীরা যেদিন জেদ্দা পৌঁছাবেন সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে বাংলাদেশিদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে। সূত্র: কালের কণ্ঠ