পোরশায় কারেন্ট পোকার আক্রমনে কৃষকরা বিপাকে

নিজস্ব প্রতিবেদক,নওগাঁ:
পোরশায় আমন ধানের ক্ষেতে কারেন্ট পোকার আক্রমনে কৃষকরা বিপাকে পড়েছে। কীটনাশক স্প্রে করে তেমন ফল পাচ্ছেনা বলে জানাগেছে। কারেন্ট পোকার আক্রমনে ধানগাছ প্রথমে শুকিয়ে যাচ্ছে এবং পরে হলুদ বর্ণ ধারন করে মরে যাচ্ছে। কৃষকরা ভোর হলেই পিঠে কীটনাশক স্প্রে করার যন্ত্র চাপিয়ে ধানের জমিতে বেরিয়ে যাচ্ছেন।

 
বিভিন্ন উপায়ে ধান বাঁচানোর চেষ্ঠাও করছেন। এ অবস্থা থাকলে আমন ধানের ফলন বিপর্যয় ঘটতে পারে বলে অনেকে মনে করছেন। উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

 
তেঁতুলিয়া ইউনিয়নের জালুয়া গ্রামের কৃষক শহিদুল্লাহ, ইয়ার মোহাম্মদ, বদের মন্ডল, রমজান আলী, আবদুল আজিজ ও চাঁন মোহাম্মদ, গাঙ্গুরিয়া ইউনিয়নের কালিনগর গ্রামের কৃষক আজগর আলী ও আব্দুল আলী, বাহারুল গ্রামের মইনুদ্দিন, ঘাটনগর ইউনিয়নের মাসিমপুর গ্রামের কৃষক সায়েদ আলী, আল-মামুন ও পাঁচড়াই গ্রামের কয়েকজন কৃষক জানান, গত কিছুদিন আগেও জমির ধান ভাল ছিল।

 
হঠাৎ করে ধানে কারেন্ট পোকার আক্রমন শুরু হয়েছে। এতে বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করেও প্রতিকার হচ্ছেনা বলে তারা জানান। তবে ধানে কারেন্ট পোকার আক্রমণ ঠেকানো না গেলে ফলন বিপর্যয় ঘটতে পারে বলে তারা মনে করছেন।

 
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবার রহমানের সাথে কথা বললে তিনি জানান, এ বিষয়ে আমরা অবগত।
এ ব্যাপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠে যাচ্ছেন। আর কৃষকগণ ফলন বিপর্যয়ের যে আশংকা করছেন সেটা হবেনা। আমাদের উপজেলায় এবারে প্রায় ১৭হাজার হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। আমরা লক্ষ্য মাত্রা অর্জন করতে পারবো বলে তিনি জানান।

স/শ