পুনেতে শতক করে সর্বকালের সেরাদের কাতারে স্মিথ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

স্পিন বোলিং যে তিনি খুব ভালোমতো খেলতে পারেন, সেটা আগে থেকেই জানা ছিল। কতটা ভালোভাবে খেলতে পারেন, সেটা নতুন করে বুঝিয়ে দিলেন স্টিভেন স্মিথ। পুনেতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে যেখানে প্রায় সব ব্যাটসম্যানই খাবি খেয়েছেন ঘূর্ণি সামলাতে, সেখানে স্মিথ খেলেছেন দুর্দান্ত এক শতরানের ইনিংস। দলকে জেতানোর পাশাপাশি নিজেকেও নিয়ে গেছেন নতুন উচ্চতায়।

 

আইসিসির টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে আগে থেকেই ছিল স্মিথের নাম। এবার সর্বকালের সেরাদের কাতারেও উঠে এসেছেন অস্ট্রেলিয়ার এই ডানহাতি ব্যাটসম্যান। সর্বকালের সেরা টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের ছয় নম্বরে আছে স্মিথের নাম। তাঁর আগে আছেন পিটার মে, রিকি পন্টিং, জ্যাক হবস, লেন হাটন ও ডন ব্রাডম্যানের মতো কিংবদন্তিরা।

 

টেস্টে সবচেয়ে বেশি র‍্যাংকিং পয়েন্ট আছে ব্রাডম্যানের, ৯৬১। আর স্মিথ ছয় নম্বরে এসেছেন ৯৩৯ পয়েন্ট নিয়ে। এখনো খেলে যাচ্ছেন এমন খেলোয়াড়দের মধ্যে আইসিসির সর্বকালের সেরাদের এই র‍্যাংকিংয়ে স্মিথের সবচেয়ে কাছাকাছি আছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ৯৩৫ পয়েন্ট নিয়ে তিনি আছেন ১১ নম্বরে।

 

বর্তমান টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের দুই নম্বরে থাকলেও সর্বকালের সেরা র‍্যাংকিংয়ে বেশ খানিকটা পিছিয়ে গেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। পুনে টেস্টের দুই ইনিংস মিলিয়ে মাত্র ১৩ রান করায় কোহলি খুইয়েছেন ২২ র‍্যাংকিং পয়েন্ট। এ তালিকায় কোহলির আগে আছেন ইংল্যান্ডের নতুন অধিনায়ক জো রুট।

সূত্র: এনটিভি