পুঠিয়ায় পুকুরে বিষ প্রয়োগে ১০ লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ

পুঠিয়া প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ১০ লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ উঠেছে। উপজেলার ভালুকগাছি ইউনিয়নের ফুলবাড়ি গ্রামে অবস্থিত শফিকুল ইসলামের পুকুরে বিষ প্রয়োগ করে দুবৃত্তরা। বুধবার সকালে গিয়ে এ বিষয়ে জানতে পারা যায়।

তবে উপজেলা মৎস্য অফিস থেকে পুকুর পরিদর্শন করে জানানো হয়েছে, বিষ প্রয়োগের কোনো আলামত পাওয়া যায়নি। মঙ্গলবার প্রতিকুল আবহওয়ার কারণে অক্সিজেন স্বল্পতার কারনে মাছ মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

পুকুর পাহারাদার আমিন আলী জানান, গতকাল মঙ্গলবার রাতে পুকুর দেখে তিনি ঘুমাতে যান। সকালে ঘুম থেকে উঠে দেখেন কয়েকটি মাছ মরে পানিতে ভেসে রয়েছে। পরে পুকুর মালিক শফিকুল ইসলামকে বিষয়টি জানালে তিনি পানি দেয়ার পরামর্শ দেন। পানি দেয়ায় আস্তে আস্তে আরো বেশি মাছ ভেসে ওঠায় তিনি পুকুর মালিককে দেখে যেতে বলেন।

সরেজমিনে দেখা গেছে, পুকুরের মৃত প্রায় দুই থেকে আড়াই কেজি ওজনের সিলভার কার্প, কাতলসহ কয়েকটি প্রজাতির মাছ টুকরি করে আড়তে কম দামে বিক্রি করতে নিয়ে যাওয়া হচ্ছে। শফিকুল ইসলাম বলেন, অজ্ঞাত কেউ আমার ক্ষতি করতে পুকুরে বিষ জাতীয় কিছু দিয়েছে। এতে প্রায় ৮ থেকে ১০ লক্ষ টাকার মাছ মারা গেছে। শুধু মাছ নয় পুকুরের সাপ কেচোসহ অন্যান্য প্রাণীও মারা গেছে। পুকুরের কোণে একটি গ্যাস ট্যাবলেট জাতীয় বোতল পাওয়া গেছে। তিনি জানান, তার পুকুরে প্রায় ২৫ লক্ষ টাকা সমমুল্যের মাছ রয়েছে। এর থেকে প্রায় ১০ লক্ষ টাকা সমমূল্যের মাছগুলো মরার পর মাত্র দেড় লক্ষ টাকায় আড়তে বিক্রি করেছেন। এ ব্যপারে আইনানুগ ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

এ ব্যপারে ঘটনাস্থল পরিদর্শন ছাড়াও পুকুরের পানি পরীক্ষা করেছেন উপজেলা মৎস্য অফিসের ফিল্ড এ্যাসিস্ট্যান্ড রফিকুল ইসলাম। এসময় ফিল্ড এ্যাসিস্ট্যান্ড সাদেকুল ইসলাম, ভালুকগাছি ইউনিয়নের লিফ মহিদুল ইসলামও উপস্থিত ছিলেন। রফিকুল ইসলাম বলেন, বিষ পরীক্ষা করার কোন যন্ত্র নেই আমাদের। তবে পুকুরে বিষ প্রয়োগের কোন আলামতও পাওয়া যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে অক্সিজেনের অভাবে মাছ মারা যেতে পারে। কারন পানি পরীক্ষায় অক্সিজেনের পরিমাণ কম পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার আবহাওয়া ভালো ছিলো না মাছগুলো মরেছে। সকালে বেলা বাড়ার সাথে সাথে অক্সিজেন বৃদ্ধি পেয়েছে ফলে মাছ মরা বন্ধ হয়েছে। তিনি বলেন, যে মাছগুলো বেঁচে রয়েছে সেগুলো স্বাভাবিক রাখতে পুকুরে প্রচুর পরিমাণে অক্সিজেন রাখার পরামর্শ দেয়া হয়েছে।

 

স/শা