পুঠিয়ায় টেন্ডার ছাড়াই সরকারী গাছ কাটায় আটক এক

পুঠিয়া প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়ায় টেন্ডার ছাড়াই প্রায় এক থেকে দেড় লক্ষ টাকা মুল্যের জেলা পরিষদের গাছ কাটার অপরাধে গোলাম কিবরিয়া নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। আজ বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে উপজেলা খাদ্য গোডাউন সংলগ্ন তাহেরপুর সড়কের পাশ থেকে তাকে আটক করা হয়।
আটকের বিষয়টি নিশ্চিত করে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দিন আহম্মেদ জানান, স্থানীয়দের দেয়া তথ্যের ভিত্তিতে টেন্ডার ছাড়াই সরকারী গাছ কাটার দায়ে গোলাম কিবরিয়া নামের একজনকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত সোমবারের কাল বৈশাখি ঝড়ে পুঠিয়া খাদ্য গোডাউন সংলগ্ন পুঠিয়া টু তাহেরপুর সড়কের পাশে একটি বিশাল আকৃতির গাছ উপড়ে যায়। গোলাম কিবরিয়া আজ বৃহস্পতিবার সকালে লোকজন নিয়ে উপড়ে যাওয়া গাছটি কেটে ফেলে এবং তার পাশেই একটি দাড়িয়ে থাকা বিশাল আকৃতির গাছটিও কাটতে থাকে। পরে স্থানীয়দের সন্দেহ হলে পুলিশে খবর দেয়।

 

পুঠিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলাম রবি জানান, প্রায় এক থেকে দেড় লক্ষ টাকা মুল্যের গাছ দুটি বিনা টেন্ডারে কাটা হচ্ছিলো। গাছ কাটতে কোন অনুমতি আছে কি না জানতে চাইলে সে কোন অনুমতি পত্র দেখাতে পারেনি।
পৌর মেয়র রবি অভিযোগ করে বলেন, তাহেরপুর সড়কের দুই পাশ দিয়ে জেলা পরিষদ, সড়ক ও জনপদ বিভাগ এবং বন বিভাগের অসংখ্য গাছ লাগানো ছিলো। মাঝে মধ্যেই গোলাম কিবরিয়া নামের ওই ব্যক্তি সরকারী গাছ ও গাছের ডালপালা কেটে বিক্রি করে আসছিলো। কর্তৃপক্ষের উদাসিনতা ও দেখভালের অভাবে পর্যায়ক্রমে গাছগুলো কাটার সাহস পাচ্ছে বলেও জানান তিনি।
এ ব্যপারে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শাকিল উদ্দিন আহম্মেদ বলেন, আটককৃত ব্যক্তিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে অনুমতি পত্র থাকার কথা স্বীকার করলেও দেখাতে পারেনি। খোঁজ নিয়ে যানা গেছে গাছগুলো জেলা পরিষদের, এব্যপারে জেলা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে কথা বলা হয়েছে তারা এসে এজাহার দাখিল করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
স/আ