পাহাড় রক্ষা করতে গিয়ে প্রাণ গেল বিট কর্মকর্তার

সিল্কসিটি নিউজ ডেস্ক

কক্সবাজারের উখিয়ায় সংরক্ষিত বনে পাহাড় কেটে মাটি পাচার করছিল বনদস্যুরা। খবর পেয়ে গভীর রাতে অভিযানে গেলে পাচারকারীদের ট্রাকের চাপায় প্রাণ হারান বনবিভাগের এক বিট কর্মকর্তা। নিহত বন কর্মকর্তার নাম সাজ্জাদুজ্জামান (৩০)।

আজ রবিবার ভোর সাড়ে ৩টার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় গুরুতর আহত হন বনরক্ষী মোহাম্মদ আলী।

তিনি কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। নিহত সাজ্জাদুজ্জামান মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে মিনি ট্রাকে (ডাম্পার) করে মাটি পাচার করা হচ্ছিল। এ সময় মোটরসাইকেলে করে সাজ্জাদ ঘটনাস্থলে গেলে ট্রাকটি তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলীকে আহত অবস্থা উদ্ধার করে স্থানীয়রা হাসপাতালে ভর্তি করেছেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা কক্সবাজার জেলা শাখার সাংগঠনিক সম্পাদক এইচ এম নজরুল বলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা শাখার পক্ষ থেকে বিট কর্মকর্তাকে হত্যার তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে অবৈধ ডাম্পার মালিককে দ্রুত আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, নিহত সাজ্জাদুজ্জামানের মরদেহ পুলিশ উদ্ধার করেছে। ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হচ্ছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসাইন বলেন, ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তিনি জানান, ‘বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তার নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বনকর্মকর্তাকে হারালাম।পাহাড়খেকোদের প্রতিরোধে এই মুহুর্তে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। না হলে অচিরেই বন ধ্বংস হয়ে যাবে।