পাল্টে গেলো রাজশাহীর টেনিস কমপ্লেক্সের নাম

নিজস্ব প্রতিবেদক

রাজশাহীর টেনিস কমপ্লেক্স থেকে অবশেষে বাদ দেওয়া হয়েছে রাজাকার জাফর ইমামের নাম।  নতুন নামকরণ করা হয়েছে এ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সে। দীর্ঘদিন ধরে নগরবাসীর তীব্র প্রতিক্রিয়া এবং মুক্তিযোদ্ধারা ‘জাফর ইমাম টেনিস কমপ্লেক্স’ থেকে ‘রাজাকার জাফর ইমামের’ নাম বাদ দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছিলেন।

চলমান করোনা উদ্ভুদ পরিস্থিতিতে কিছুটা বিলম্ব হলেও টেনিস কমপ্লেক্সের প্রধান পৃষ্ঠপোষক মাননীয় বিভাগীয় কমিশনারের পরামর্শক্রমে গত (২৬আগস্ট) কমপ্লেক্সে কার্যনির্বাহী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় রিপোর্টটি বিশদভাবে পর্যালোচিত হয়।  মহান মুক্তিযুদ্ধের পরিপন্থী কার্যক্রমের সাথে জাফর ইমামের সংশ্লিষ্টতার বিষয়ে কার্যনির্বাহী কমিটি জ্ঞাত ও নিশ্চিত হয়ে কমপ্লেক্স হতে জাফর ইমামের নাম অপসারণের বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করে।

রাজশাহীর বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, মেয়র মহোদয়, মাননীয় সাংসদ, সিভিল সোসাইটি সামাজিক ওসাংস্কৃতিক অঙ্গনের প্রথিতজশা ব্যক্তিবর্গ ও ক্রীড়ামোদি বক্তিদের বিজ্ঞ মতামতের প্রেক্ষিতে গত (২৬আগস্ট)  কার্যনির্বাহী কমিটির সভা । রাজশাহীর কৃতি সন্তান, মুক্তিযুদ্ধের অনতম সংগঠক, রাজশাহী বোয়ালীয়া ক্লাবের অনতম টেনিস খেলোয়াড়, পৃষ্ঠপোষক এবং জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সুহৃদ ও শহীদ এ এইচ এম কামারুজ্জামানের রাজনৈতিক ঘনিষ্ট ব্যক্তিত্ব এ্যাডভোকেট আব্দুস সালামের নামে কমপ্লেক্সের নামকরণের বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করে।

মুজিববর্ষে মহান বঙ্গবন্ধু শেখ মুজিবুরের ঘনিষ্ঠজন এ্যাডভোকেট আব্দুস সালামের নামে রাজশাহী টেনিস কমপ্লেক্স নামকরণে এই সময়োচিত সিদ্ধান্ত এই কমপ্লেক্স সংশ্লিষ্ট প্রতিটি ব্যক্তিইও রাজশাহীবাসীর জন্য স্বস্তি ও শ্লাঘার বিষয় হয়েছে।    এর আগে রাজশাহীর জাফর ইমাম আন্তর্জাতিক টেনিস কমপ্লেক্স থেকে জাফর ইমামের নাম বাদ দেওয়ার দাবিতে সংবাদ সম্মেলন করেছিল রাজশাহী জেলা ও মহানগর মুক্তিযোদ্ধারা।  জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে এ সংবাদ সম্মলনের আয়োজন করেছিল। আরে এই সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা ও মহানগরের মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য , ১৯৮১ সালে শিক্ষানগরী রাজশাহীতে “বোয়ালিয়া টেনিস ক্লাব” প্রতিষ্ঠিত হয়। ১৯৮২ সালে এই ক্লাবের নামকরণ করা হয় – “রাজশাহী টেনিস কমপ্লেক্স”। ২০০৪ সালে এই কমপ্লেক্সের নতুন নাম করণ করা হয় জাফর ইমাম টেনিস কমপ্রেক্স । ২০১৭ সালের ডিসেম্বর মাসে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং রাজশাহীর বীর মুক্তিযুদ্ধাগণ জাফর ইমামের মুক্তিযুদ্ধ বিরোধী কার্যকালাপের সংশ্লিষ্ঠতার অভিযোগে টেনিস কমপ্লেক্স থেকে তার নাম অপসারণ করার দাবী জানান।

স/আ.মি