পাঠ্যবইয়ে মহানবী (সা.)-এর প্রতীকী ছবি ছেপে বিপাকে তুরস্ক

হযরত মুহাম্মদা (সা.)-এর একটি বিতর্কিত ইলাস্ট্রেশন ব্যবহার করার জন্য তুরস্কনিয়ন্ত্রিত উত্তর সিরিয়ার একটি অঞ্চলের স্থানীয় কর্তৃপক্ষ স্কুলের পাঠ্যপুস্তক প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার একজন স্থানীয় কর্মকর্তা এ তথ্য দেন। তুরস্কের শিক্ষা মন্ত্রণালয় দ্বারা পরিবেশিত বইটি বৃহস্পতিবার বিতরণ করা হয়। এতে এমন চিত্র রয়েছে যা দেখে স্থানীয় বাসিন্দারা নিন্দা ও ক্ষোভে ফেটে পড়ে।

বইয়ের একটি ছবিতে দেখা যাচ্ছে, একজন দাড়িওয়ালা ব্যক্তি (গোলাপি সোয়েটার এবং বারগান্ডি প্যান্ট পরা) তাঁর মেয়েকে একটি স্কুল বাস থেকে নামিয়ে নিচ্ছেন। ছবিটির শিরোনামে লেখা হয়, নবী (সা.) তাঁর কন্যা ফাতিমাকে গ্রহণ করছেন।

স্থানীয় শিক্ষা কর্মকর্তা জুমা কাজকাজ বলেন, তুর্কি কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে আঙ্কারানিয়ন্ত্রিত উত্তর সিরিয়ার এলাকার বেশ কয়েকটি স্কুল থেকে বইটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলাকাগুলোর মধ্যে রয়েছে আল-বাব শহর যেখানকার বাসিন্দারা বিক্ষোভের হুমকি দিয়েছে এবং এবং জারাব্লুস শহর- যার বাসিন্দারা বইটির কপি পুড়িয়ে দিয়েছে।

দক্ষিণ-পূর্ব তুরস্কের গাজিয়াতেপ গভর্নরেটের অফিস এক বিবৃতিতে বলেছে, বইটির বিষয়বস্তুতে অগ্রহণযোগ্য সমস্যা রয়েছে। যদিও সংশ্লিষ্ট প্রকাশনা সংস্থা কন্টেন্টটিতে ত্রুটি ও ভুল ছিল বলে ক্ষমা চেয়েছে, তবে বিষয়টি প্রশ্নবিদ্ধ। ঘটনাটি একাধিক দৃষ্টিকোণ থেকে তদন্ত করা হচ্ছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ