পাকিস্তান-ভারত ম্যাচ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপ অর্থহীন: ওয়াকার

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং বর্তমান বোলিং কোচ ওয়াকার ইউনুস মনে করেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান ম্যাচ অন্তর্ভুক্ত হওয়া উচিত। এ বিষয়ে আইসিসি সক্রিয় ভূমিকা পালন করবে বলে আশায় বুক বেঁধেছেন তিনি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মানুযায়ী, ৮ দলের মধ্যে ৬টির বিপক্ষে খেলতে হবে একটি দলকে। ফলে শেষ পর্যন্ত ফাঁকফোকর থেকেই গেছে। এ নিয়মের কারণে পাকিস্তানের বিপক্ষে ভারতের না খেললেও চলবে! স্বভাবতই দুবছর মেয়াদি এ টুর্নামেন্টে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের মুখোমুখি বা লড়াইয়ের সম্ভাবনা ক্ষীণ।

পরিপ্রেক্ষিতে ওয়াকার বলেন, আমি জানি– পাকিস্তান-ভারত সরকারের মধ্যে সুসম্পর্ক নেই। কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দুদেশের কূটনৈতিক সম্পর্ক। তবে আমি মনে করি, এ চ্যাম্পিয়নশিপে আইসিসির আরও সক্রিয় ভূমিকা পালন করা দরকার ছিল কিংবা উচিত।

পাক কিংবদন্তি পেসারের মতে, পাকিস্তান-ভারত ম্যাচ ছাড়া ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ পুরোপুরিই অর্থহীন। তিনি বলেন, ইন্দো-পাক ম্যাচ ছাড়া আমার কাছে টেস্ট চ্যাম্পিয়নশিপ হওয়ার কোনো অর্থ নেই। এ ক্ষেত্রে আইসিসির হস্তক্ষেপ করা উচিত ছিল কিংবা বিষয়টি ভেবে দেখা উচিত।

২০০৭ সালের পর পারস্পরিক কোনো টেস্ট ম্যাচে মুখোমুখি হয়নি ভারত-পাকিস্তান। শুধু টেস্ট নয়, দুই রাজনৈতিক বৈরী দেশ খেলেনি কোনো দ্বিপক্ষীয় সিরিজও। এখন দেখার বিষয়– বিশ্ব ক্রিকেটের নীতিনির্ধারণী সংস্থা তার আবেদন কতটা আমলে নেয়।

তথ্যসূত্র:ক্রিকট্র্যাকার।