পাকিস্তানে টেস্টে ঘুরে দাঁড়ানোর আশা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের অভিযাত্রা শুরু হয়েছে ভারতে। আরম্ভটা বাংলাদেশের জন্য সুখকর হয়নি। দুই টেস্টেই অসহায় আত্মসমর্পণ। এবার পাকিস্তানে বাংলাদেশ বিরতি দিয়ে দুটি টেস্ট খেলবে ফেব্রুয়ারি ও এপ্রিলে। পাকিস্তান সফর দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘুরে দাঁড়ানোর আশা করছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে রোববার তিনি বলেন, ‘টেস্টে আমরা আফগানিস্তান ও ভারতের বিপক্ষে শেষ দুটি সিরিজে ভালো করতে পারিনি। বিশেষ করে টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা ভালো হয়নি। পাকিস্তান সফর আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এই সিরিজ দিয়েই হয়তো ফিরতে পারব আমরা।’ তিনি বলেন, ‘কাজটা যদিও সহজ হবে না। পাকিস্তান দেশের মাটিতে শক্তিশালী দল। আমাদের ক্রিকেটাররাও ফর্মে আছে। সেখানে আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে।’ ৭ ফেব্রুয়ারি শুরু হবে রাওয়ালপিন্ডি টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট করাচিতে অনুষ্ঠিত হবে ৫-৯ এপ্রিল।

একসময় বাংলাদেশ পাঁচদিন খেলার চিন্তা করে মাঠে নামত। সবশেষ তিন টেস্টে ৩-৪ দিনে হেরেছে বাংলাদেশ। পাকিস্তানে একই পরিণতি হওয়ার শঙ্কা আছে কি? হাবিবুল বাশার বলেন, ‘উল্টোটাও তো হতে পারে। বাস্তবতা যাই হোক, আমরা এখন জয়ের জন্য খেলি। এমনও হতে পারে আমরা তিনদিনে হেরে যেতে পারি। আবার প্রতিপক্ষকে তিনদিনে অলআউটও করে দিতে পারি। আমরা যে ভালো করতে পারি এই বিশ্বাসটা ফিরিয়ে আনা জরুরি।’ তিনি বলেন, ‘পাকিস্তানকে হারানো কঠিন হলেও আমাদের সেই চিন্তা করেই খেলতে হবে। ড্র করব কিংবা পাঁচদিন খেলব সেই চিন্তা এখন আর বাংলাদেশ করে না।’