পাকিস্তানকে উড়িয়ে অস্ট্রেলিয়ার বড় জয়

নাথান লায়নের ঘূর্ণি আর প্যাট কামিন্সের পেস আক্রমণে লাহোর টেস্টে বড় জয় তুলে নিল অস্ট্রেলিয়া। ৩৫১ রানে জয়ের লক্ষ্যে নামা পাকিস্তানের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে ২৩৫ রানে। ১১৫ রানের জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। দুই ইনিংসে ৮ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন প্যাট কামিন্স।

আর দুই সেঞ্চুরিসহ ৪৯৬ রান করে উসমান খাজা হয়েছেন সিরিজসেরা।

প্রথম ইনিংসে ৩৯১ রানে অল-আউট হওয়া অস্ট্রেলিয়া ৩ উইকেটে ২২৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছিল। অন্যদিকে প্রথম ইনিংসে ২৬৮ রানে অল-আউট হওয়া পাকিস্তানের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৩৫১ রানের। সেই লক্ষ্যে ভালোই শুরু করেছিল পাকিস্তান। গতকাল চতুর্থ দিন শেষে তাদের সংগ্রহ ছিল বিনা উইকেটে ৭৩ রান। পঞ্চম দিনের শুরুতেই চিত্রটা বদলে যায়। ক্যামেরন গ্রিনের বলে দলীয় ৭৭ রানে বিদায় নেন আব্দুল্লাহ শফিকী (২৭)।

এরপর আর কোনো বড় জুটি গড়তে পারেনি পাকিস্তানের ব্যাটাররা। করাচি টেস্টের মতো অতিমানবীয় ইনিংসও কেউ খেলতে পারেননি। ২ উইকেটে ১৪২ রান থেকে ৮৪ রান যোগ করতেই প্যাভিলিয়নে ফিরেন আরও ৬ ব্যাটার। ঘূর্ণি বলে নাথান লায়ন নিয়েছেন ৫ উইকেট। ৩৭ ওভার বল করে খরচ করেছেন ৮৩ রান। এছাড়া কামিন্স ১৫.১ ওভার বল করে মাত্র ২৩ রানে নেন ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৭০ রান করেছেন ওপেনার ইমাম উল হক। অধিনায়ক বাবর আজমের ৫৫ ছাড়া আর কোনো ফিফটি নেই। আগামী ২৯ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

 

সূত্রঃ কালের কণ্ঠ