পরীক্ষার ফলাফল প্রকাশের দাবিতে রাবির সাংবাদিকতা বিভাগে অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, রাবি: চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। বুধবার বিভাগের কার্যালয়ের সামনে সকাল সাড়ে ১০টা থেকে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।

সকালে বিভাগের কার্যালয়ের সামনেই বিভাগের দেড় শতাধিক শিক্ষার্থী অবস্থান কর্মসূচি শুরু করেন। আন্দোলনরত মাস্টার্সের শিক্ষার্থীরা বলেন, সাত মাস পেরিয়ে গেছে, কিন্তু এখনও ফলাফল পাইনি। তাই চাকরির পরীক্ষায় আমরা আবেদন করতে পারছি না। বাড়ি থেকে বাবা-মা জানতে চায় কবে রেজাল্ট হবে, কবে চাকরি করবো? আমরা তাদেরকে কোনো জবাব দিতে পারি না।

তারা বলেন, বিভাগের সান্ধ্যকোর্সের ফলাফল প্রকাশ করতে এক মাসও সময় লাগে না, তাহলে আমাদের সঙ্গে ব্যতিক্রম কেন? এ সময় শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এদিকে, শিক্ষার্থীদের আন্দোলন ও জোর দাবির প্রেক্ষিতে বিভাগের সভাপতি জরুরি ভিত্তিতে একাডেমিক কমিটির সভা ডাকেন। প্রায় দুই ঘণ্টা পর দুপুর সাড়ে ১২টায় মিটিং শেষে শিক্ষকরা ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সঙ্গে এ বিষয়ে কথা বলতে যান। আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, সিন্ডিকেট সদস্য অধ্যাপক এম হুমায়ুন কবীর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে দ্রুত ফল প্রকাশের আশ্বাস দেন।

বিভাগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন বলেন, যেই দু’একটি কোর্সের নম্বর জমা বাকি আছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সংশ্লিষ্ট কোর্সের শিক্ষকরা নম্বরগুলো জমা দেবেন। নম্বরগুলো পেলেই আমরা ফলাফল তৈরির কাজ শুরু করে দেবো এবং আশা করছি আগামী রবিবারের মধ্যেই ফলাফল প্রকাশ করতে পারবো। তার এই আশ্বাসে শিক্ষার্থীরা কর্মসূচি স্থগিত করলেও ফলাফল না পাওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে বিভাগটির স্নাতক শ্রেণির চারটি বর্ষের পরীক্ষা শুরু হয়। চতুর্থ বর্ষ ছাড়া সবগুলো বর্ষের পরীক্ষাই শেষ হয় ডিসেম্বরে। চতুর্থ বর্ষের (বর্তমানে মাস্টার্স) পরীক্ষা শেষ হয় ২৪ জানুয়ারি। গত ১৭ জুলাই প্রথম বর্ষের (বর্তমান দ্বিতীয় বর্ষ) ফল প্রকাশ হলেও এখন পর্যন্ত অন্যান্য বর্ষের ফলাফল প্রকাশ হয়নি। যদিও বিশ্ববিদ্যালয় অধ্যাদেশে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের জন্য বলা আছে।

স/শা