পরম শ্রদ্ধায় দেবী দুর্গার বিসর্জন দিলো রাজশাহীবাসি

নিজস্ব প্রতিবেদক:
সনাতন ধর্ম মতে দেবী দুর্গা ‘বাবার বাড়ি বেড়ানো’ শেষে ফিরে গেলেন ‘কৈলাসের দেবালয়ে’। ঢাকের বাদ্য আর সিদুর খেলায় বিসর্জনের মধ্য দিয়ে শেষ হিন্দু সম্পদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সার্বজনীন শারদীয় দুর্গোৎসব।

বিজয়া দশমীতে ‘বিহিত পূজা’ আর ‘দর্পণ বিসর্জনে’ দুর্গা পূজার শাস্ত্রীয় সমাপ্তি হয়। আজ মঙ্গলবার বিকেল থেকে শুরু হয় রাজশাহী মহানগরীর আশে পাশের এলাকার প্রতিমাগুলো বিসর্জন। বিসর্জন দিতে নিয়ে ভক্তরা আসেন নগরীর মুনুজান সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠের সামনে পদ্মা নদীতে।

জানা গেছে, বিকেল থেকেই এলাকার প্রতিমা বিসর্জন শুরু হয়। এই এলাকায় রাজশাহীর মহানগরীর ছাড়া আশে পাশের এলাকার প্রতিমা বিসর্জন দেওয়া হচ্ছে। এ সময় নিজ এলাকায় লোকজন এসে তাদের প্রতিমা বিসর্জন দিচ্ছেন।

এবার রাজশাহীতে গত বারের চেয়ে বেশি প্রতিমা রয়েছে। সেই জন্য মধ্য রাত পর্যন্ত প্রতিমা বিসর্জন দিতে হতে পারে বলে মনে করছেন হিন্দু ধর্মাবলম্বীরা।
14563478_1107869245934183_8960341951869951088_n
প্রতিমা বিসর্জন দিতে আশা কার্তিক কুমার রাজু সিল্কসিটি নিউজকে বলেন, মা এসেছিলেন আমাদের শন্তির জন্য। তিনি আমাদের দুঃখ কষ্ট নিয়ে গেলেন। আর আমাদের সুখ-শান্তি দিয়ে গেলেন।

তিনি আরো বলেন, মা প্রতি বছরের একবার আসেন। কয়েকদিনের জন্য অতিথি হয়ে। আজ মাকে বিসর্জন দিতে এসে খুব কষ্ট হচ্ছে। তার পরেও দিতে হবে কারণ মা বাবার বাড়ি বেড়ানো শেষে ফিরে গেলেন কৈলাসের দেবালয়ে।

প্রতিমা বিসর্জন দেওয়া দেখতে আশা শ্যামলী রানী বলেন, মা তো তার  বাবার বাড়ি বেড়ানো শেষে ‘কৈলাসের দেবালয়ে’ ফিরে যাবেন। তিনি আমাদের কষ্ট নিয়ে চলে যাবেন। আর আমাদের সুখ-শান্তি দিয়ে গেলেন। তিনি সবার মঙ্গলকামনা করে গেলেন। তিনি এবার এসেছিলেন ঘোটকে (ঘোড়া) চড়ে। আর যাবেন ঘোটকে চড়ে।

রাজশাহী মহানগর পুলিশের সদর সহকারী পুলিশ কমিশনার ইফতেখায়ের আলম সিল্কসিটি নিউজকে জানায়, এ বিসর্জনকে কেন্দ্র কোনো ধরনের বিশৃঙ্খলা বা দুর্ঘটনা যাতে না ঘটে প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আশাপাশের এলাকাগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ ছাড়াও র‌্যাব ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারিতা রয়েছে।

উল্লেখ্য, শারদীয় দুর্গোৎসবে রাজশাহীর নগরীর চারটি থানা ও জেলার নয়টি উপজেলার ৪২৫টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।  মহানগরীর বোয়ালিয়া মডেল থানা এলাকায় ৫০টা সহ ৪টি থানায় এলাকায় ৭৬টি এবং জেলার নয়টি উপজেলায় ৩৫০টি মিলিয়ে রাজশাহী জেলায় মোট ৪২৫টি স্থানের পুজা ম-পে দুর্গা পুজা উদ্যাপন করা হবে।
স/শ