পরমাণু সমঝোতায় ইইউর আহ্বান প্রত্যাখ্যান ইরানের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদের পরিমাণ ৩০০ কেজির নিচে নামিয়ে আনতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আহ্বান প্রত্যাখ্যান করেছে ইরান। পাশাপাশি এখন থেকে ইউরোপীয় দেশগুলোর গৃহীত পদক্ষেপের সঙ্গে সমন্বয় রেখে পরমাণু সমঝোতা রক্ষার পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।

মঙ্গলবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এ ঘোষণা দেন।

ইরানের ইউরেনিয়াম মজুদ বৃদ্ধিতে ইউরোপীয় ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়ার পর পরই এ ঘোষণা দেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

টুইটারে দেয়া এক পোস্টে তিনি বলেন, তিন ইউরোপীয় দেশ ও ইউরোপীয় ইউনিয়ন যতদিন ইরানের সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্ত প্রতিশ্রুতি মেনে চলবে, ততদিন পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করবে তেহরান।

জারিফ তার পোস্টে আরও বলেন, এখন থেকে ইরান পরমাণু সমঝোতা ততটুকু মেনে চলবে, যতটুকু ইউরোপিয়ান দেশগুলো এতদিন মেনে চলেছে। এ ক্ষেত্রে যথেষ্ঠ ন্যায়নিষ্ঠা বজায় রাখা হবে।

এর আগে মঙ্গলবার ইরানকে সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদের পরিমাণ ৩০০ কেজির নিচে নামিয়ে আনার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, ইরানকে পরমাণু সমঝোতা মেনে অতিরিক্ত সমৃদ্ধ ইউরেনিয়াম আগের অবস্থায় ফিরিয়ে আনতে হবে।

প্রসঙ্গত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই করা পরমাণু সমঝাতা অনুযায়ী ইউরেনিয়াম মজুদের সীমা অতিক্রম করেছে ইরান। সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ জানিয়েছেন, পরিকল্পনা অনুযায়ী ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধির পরিমাণ ৩০০ কেজি ছাড়িয়েছে।

জাভেদ জারিফ বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান ৩০০ কেজি পর্যন্ত সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করতে পারত। তবে ওই সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারায় বলা হয়েছে, অপর পক্ষ এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থ হলে তেহরান এটির কোনো কোনো ধারার বাস্তবায়ন স্থগিত রাখতে পারবে। সে অনুযায়ী ইরান এ পদক্ষেপ নিয়েছে।