বুধবার , ৩ জুলাই ২০১৯ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কর্মচারীদের দাবি না মানায় মামলা: বিএমডিএ’র সচিবের জামিন মঞ্জুর

Paris
জুলাই ৩, ২০১৯ ১২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

বিএমডিএর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আবদুর রশিদ জামিনে মুক্তি পেয়েছেন। আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী শ্রম আদালতের বিচালক নূর মোহাম্মদ শাহরিয়ার কবীর এ জামিন মঞ্জুর করেন। এছাড়া ১০ হাজার টাকা বেলবন্র্ডে তাকে জামিন দেন আদালত।

এর আগে রেজিস্টার অব ট্রেড ইউনিয়ন বিভাগীয় শ্রম অধিদফতর রাজশাহীর পরিচালক বাদী হয়ে তার বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২১০ (৭)/৩০১ ধারার অপরাধের অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে। এই মামলাটি ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আবদুর রশিদের বিরুদ্ধে সমন জারি করে রাজশাহী শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ)। আজ ৩ জুলাই আসামিকে স্বয়ং অথবা আইনজীবীর মাধ্যমে রাজশাহী শ্রম আদালতের চেয়ারম্যানের (জেলা ও দায়রা জজ) সামনে হাজির হতে বলা হয়।

অভিযোগ সূত্রে জানা গেছে, মামলার আসামি বিএমডিএর নির্বাহী কর্মকর্তা। পক্ষান্তরে বাদী ট্রেড ইউনিয়নগুলোর নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। গত বছরের ৭ মার্চ বিএমডিএর শ্রমিক কর্মচারী ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ‘বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ কর্মচারী লীগকে (রেজি: নং-রাজ-৩০৪২) সিবিএকে নির্বাচিত ঘোষণা করা হয়। এরপর থেকে শ্রমিক-কর্মচারীদের নায্য দাবি বাস্তবায়নের জন্য সংগঠনটির পক্ষ থেকে চলতি বছরের ১২ ফেব্রুয়ারি পর্যন্ত আসামি (ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক) বরাবর আটটি দাবি সংবলিত বেশ কয়েকটি দরখাস্ত প্রদান করা হয়।

আসামিপক্ষ থেকে সিবিএ কর্তৃক প্রেরিত প্রত্যেকটি দরখাস্ত গ্রহণ করা হয়। কিন্তু এসব দরখাস্তে উল্লিখিত দাবিগুলো বাস্তবায়নে আসামিপক্ষ থেকে কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এমনকি এসব বিষয়ে সিবিএর সাথে কোনো আলোচনাও করা হয়নি। তাই এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দাবিগুলো বাস্তবায়নের জন্য শ্রম আইন অনুযায়ী নির্বাচিত সিবিএর পক্ষ থেকে ৫ মার্চ মামলার বাদি রেজিস্টার অব ট্রেড ইউনিয়নস বিভাগীয় শ্রম অধিদফতর রাজশাহীর পরিচালক বরাবর আবেদন করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দীর্ঘ চার বছর ধরে বিএমডিএর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন আবদুর রশিদ। তাই এত দীর্ঘ সময় ধরে ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে তার দায়িত্ব পালনের বৈধতা নিয়েও প্রশ্ন উঠেছে।

স/আর

সর্বশেষ - রাজশাহীর খবর