পঞ্চগড়ে প্রথমবারের মত দেখা মিলল বিরল প্রজাতির কুকরি সাপ

বিরল প্রজাতির কুকরি শাপ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

পঞ্চগড়ে প্রথমবারের মত দেখা মিললো বিরল প্রজাতির এক সাপ। গত সোমবার সকালে পঞ্চগডড়ের বোদা উপজেলার এক বাজারের কাছে একটি নির্মাণাধীন ভবনে এক্সক্যাভাটর যন্ত্র দিয়ে মাটি কাটার সময় আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বর্তমানে সাপটি রাজশাহী স্নেক রেসকিউ অ্যান্ড কনজারভেশন সেন্টারে চিকিৎসাধীন রয়েছে। শাপটির প্রাণ ঝুঁকিমুক্ত কিনা আগামী ৭২ ঘণ্টার আগে তা বলা যাবে না বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

প্রাণী বিশেষজ্ঞরা বলেছেন, বাংলাদেশে প্রথমবারের মত সাপের এই প্রজাতিটি দেখা গেছে এবং পুরো পৃথিবীতেই মাত্র ২০-২২ বারের মত দেখা গেছে এই সাপ। সাপের এই প্রজাতিটি সাধারণভাবে ‘রেড কোরাল কুকরি’ নামে পরিচিত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক এম মনিরুল এইচ খান নিশ্চিত করেছেন পঞ্চগড়ে পাওয়া সাপটি রেড কোরাল কুকরি সাপ। তিনি বলেছেন, সাপটি ধরা পড়ার পর সেখান থেকে তার কাছে ছবি ও ভিডিও পাঠানো হয়েছিল। তিনি সাপটির মাথার গঠন ও মুখের আকার দেখে এবং এর নড়াচড়ার ভঙ্গি ও ধরণ দেখে সাপটির পরিচয় চিহ্নিত করেছেন।

তবে তিনি বলেছেন, রেড কোরাল কুকরি সাপ সম্পর্কে বিস্তারিত তথ্য কমই পাওয়া যায়। সর্বশেষ ২০১৯ সালে উত্তরপ্রদেশের খেরি জেলায় দেখা গিয়েছিল এই সাপ। তিনি বলেন, “এটি খুবই বিরল প্রজাতির সাপ। বাংলাদেশে আগে কখনোই এ সাপ দেখা যায়নি। আর পুরো পৃথিবীতেই মাত্র ২০ থেকে ২২ বারের মত দেখা গেছে এই সাপ।”

মূলত ভারতের হিমালয় অঞ্চলের সাপ এটি, কিন্তু সাধারণত ভারতের উত্তরপ্রদেশ ও উত্তর-পূর্ব ভারতে এই সাপের দেখা মেলে।

সহযোগী অধ্যাপক এম মনিরুল এইচ খান আরও বলেন, এই সাপ সাধারণত লালচে উজ্জ্বল কমলা রঙের হয়। সাপটি মৃদু বিষধর। এই প্রজাতির সাপ নিশাচর এবং বেশির ভাগ সময় মাটির নিচেই থাকে।

যে সাপটি পাওয়া গেছে, তার দৈর্ঘ্য দেখে বোঝা যায় সেটি একটি পূর্ণ বয়স্ক সাপ। সে কারণে বিশেষজ্ঞরা মনে করেন পঞ্চগড়ের আশেপাশের এলাকায় এ জাতের আরো সাপ থাকতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত সোমবার পঞ্চগড়ের বোদায় একটি বাজারে এক্সক্যাভাটর যন্ত্র  দিয়ে নির্মাণ শ্রমিকেরা মাটি কাটছিলেন। এসময় হঠাৎ এই শাপটি বেরিয়ে আসে। মাটি কাটার সময় যন্ত্রের আঘাতে শাপটি আহত হয়। পরে স্থানীয় লোকজন ভেতরে আরো সাপ থাকতে পারে এমন আশংকা থেকে তারা দ্রুত সেখানকার বন্যপ্রাণী সংরক্ষণ কর্মী ও সাপ উদ্ধারকারী মো. শহীদুল ইসলামকে খবর দেন। শহীদুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে শাপটি উদ্ধার করে। পরে সেখান থেকে সাপটি রাজশাহী স্নেক রেসকিউ অ্যান্ড কনজারভেশন সেন্টারে নিয়ে আসা হয়। বর্তমানে এটি সেখানেই চিকিৎসাধীন রয়েছে।

এএইচ/এস