নিউজ পোর্টালসহ ৩৫টি ওয়েবসাইট বন্ধ

সিল্কসিটিনিউজ ডেস্ক:
সংবাদ ও ব্লগভিত্তিক ৩৫টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে সরকার। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি দেশের সব অপারেটরের কাছে সাইটগুলো বন্ধের নির্দশনা পাঠায়। এগুলোর মধ্যে অন্তত ৩০টিই হচ্ছে নিউজ পোর্টাল।

 

বৃহস্পতিবার রাতে নির্দেশনা পাঠানোর পরে আইআইজিগুলো (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) সাইট বন্ধ (ব্লক) করতে শুরু করে। যদিও মধ্যরাতের পরেও বন্ধ হওয়ার তালিকায় থাকা কয়েকটি ওয়েবসাইট দেখা যাচ্ছিল।

জানতে চাইলে আইআইজি প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের চিফ স্ট্র্যাটেজিক অফিসার সুমন আহমেদ সাবির বলেন, আমরা সাইটগুলো বন্ধের নির্দশনা পেয়েছি। তবে কী কারণে বন্ধ করা হচ্ছে সে বিষয়ে ওই নির্দেশনায় কিছু উল্লেখ ছিল না বলে তিনি জানান।

বিটিআরসি থেকে পাঠানো নির্দেশনায় দেখা গেছে বন্ধ হওয়া সাইটগুলো হলো- আরটিনিউজ২৪, হককথা, আমরাবিএনপি, রিয়েলটাইমনিউজ, বিনেশন২৪, নেশননিউজবিডি, ভোরেরআলাপ, বাংলাপোস্ট২৪, ডেইলিটাইমস২৪, মাইনিউজবিডি, লাইভখবর, আরআইখান, শীর্ষনিউজবিডি, নতুনেরডাক, সিলেটভয়েস২৪, সময়বাংলা, প্রথমনিউজ, বাংলালেটেস্টনিউজ২৪, নিউজডেইলি২৪বিডি, আমারদেশঅনলাইন, দৈনিকআমারদেশ, অন্যজগত২৪, আমারবাংলাদেশঅনলাইন, দেশ-বিডি ডট নেট, ক্রাইমবিডিনিউজ২৪, নতুনসকাল, শীর্ষখবর, ওএনবি২৪, দিনকালঅনলাইন, সারাবাংলা, পার্সটুডে, উইকলিসোনারবাংলা ও ২৪বাংলানিউজব্লগ।

খোঁজ নিয়ে জানা গেছে, বেশিরভাগ সাইট হলো বিএনপিপন্থী। সাইটগুলো অব্যাহতভাবে ভিত্তিহীন সংবাদ প্রকাশ করে আসছিল। ওয়েবসাইট বন্ধের নির্দেশনায় এসব কোনও কিছুই উল্লেখ করা হয়নি। এর মধ্যে উইকলিসোনারবাংলা ডট কম হলো মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত (এরই মধ্যে সাজা কার্যকর হয়েছে) কামারুজ্জামানের নিউজপোর্টাল। তিনি ছিলেন সাপ্তাহিক সোনার বাংলা পত্রিকার সম্পাদক। উইকলিসোনারবাংলা ডট কম হলো মুদ্রিত পত্রিকার ওয়েবসাইট।

টেলিযোগাযোগ সেবাদানকারী একটি সংগঠনের শীর্ষস্থানীয় নেতা বলেন, আমরা জানতে পেরেছি দেশে প্রায় এক হাজার ৮০০ সংবাদভিত্তিক অনলাইন পোর্টাল রয়েছে। যেগুলো বিভিন্নভাবে মনিটর করছে সরকার। ৩৫টি ওয়েবসাইট বন্ধের নির্দেশও ওই মনিটরের প্রতিবেদন থেকে হয়েছে বলে তিনি মনে করেন। তিনি আরও জানান, এটা হয়েতো প্রাথমিক ধাপ। আগামীতে হয়তো আরও এরকম হতে পারে।

সূত্র: বাংলা ট্রিবিউন