নার্সদের নিয়ে ডা. জাফরুল্লাহর মন্তব্যের প্রতিবাদ বিএনএ’র

নিজস্ব প্রতিবেদক:

গত ২৫ এপ্রিল একটি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী নার্সদের নিয়ে যে মন্তব্য করেছেন, তার প্রতিবাদ জানিয়েছেন- বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল শাখার নেতৃবৃন্দ।

এক বিবৃতিতে বিএনএ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভানেত্রী শাহাদাতুন নূর লাকি ও সাধারণ সম্পাদক মুহাম্মদ খালিলুর রহমান বলেন, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে সম্মুখযোদ্ধা হিসেবে নার্সরা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে আর পরিবার পরিজনের কথা চিন্তা না করে তারা সেবা কার্যক্রম অব্যাহত রেখেছেন। তাদের এই পরিশ্রম ও অবদানের কথা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে অবগত আছেন।

তিনি নানানভাবে নার্সদের উৎসাহ উদ্দীপনা দিয়ে যাচ্ছেন। তাদেরকে সম্মানিত করার চেষ্টা করছেন। তিনি নিজে উদ্যোগী হয়ে পিএসসির মাধ্যমে নার্সদের দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তার সম্মান দিয়েছেন।

কিন্তু ডা. জাফরুল্লাহ চৌধুরী টিভি টকশোতে এসে নার্সদের হেয় করার চেষ্টা করেছেন, যা মোটেই কাম্য নয়। নেতৃবৃন্দ বলেন, চিকিৎসক, নার্সসহ সকল স্বাস্থ্যকর্মীই নিজ নিজ অবস্থান থেকে করোনা আক্রান্তদের সেবা দিয়ে যাচ্ছেন। একজনের কাজের সাথে অন্যের কাজের তুলনা করা সম্ভব নয়।

তারপরও ডা. জাফরুল্লাহ চৌধুরীর বক্তব্যের প্রেক্ষিতে আমরা বলতে চাই, এখন পর্যন্ত প্রতি হাজারে চিকিৎসক থেকে ১.৫৮ জন বেশি নার্স আক্রান্ত হয়েছেন। এতে কি প্রমাণ হয় না নার্সরা রোগীর পাশে থেকেই সেবা দিয়ে যাচ্ছেন? অথচ তিনি নার্সদের সেই অবদান স্বীকার না করে তাদেরকে নিয়ে কটূক্তি করেছেন। নেতৃবৃন্দ অবিলম্বে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে তার বক্তব্য প্রত্যাহারসহ ক্ষমা চাওয়ার দাবি জানান। অন্যথায় বিএনএ কঠোর কর্মসূচি প্রদানের মাধ্যামে প্রতিবাদ জানাবেন।