নাটকীয় পরিবর্তনে টেক্সাসে ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন

একদিনের ব্যবধানেই অন্যতম ব্যাটলগ্রাউন্ড রাজ্য টেক্সাসে জয়ের আভাস পাচ্ছেন বিরোধী প্রার্থী জো বাইডেন।

রয়টার্স জানিয়েছে, সোমবারই ইউএসএ টুডের এক জনমত জরিপে বলা হয়, টেক্সাসে বাইডেনের চেয়ে ১.৭ পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে ট্রাম্প।

মঙ্গলবারই আরেক জরিপে বলা হয়েছে, আগাম ভোটের হিসেবে ট্রাম্পের চেয়ে অনেকটা এগিয়ে রয়েছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে সবার চোখ এখন ব্যাটলগ্রাউন্ড তথা দোদুল্যমান রাজ্যগুলোতে। এখন পর্যন্ত সব জনমত জরিপ মতে, ১২টি দোদুল্যমান রাজ্যের মধ্যে অন্তত ১০টিতেই এগিয়ে রয়েছেন।

এর মধ্যে পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিনে সবচেয়ে বেশি ব্যবধানে। এই তিন রাজ্যের পাশাপাশি নতুন করে আলোচনায় এসেছে ৩৮ ইলেক্টোরাল কলেজের টেক্সাস।

জনমত জরিপে নাটকীয়ভাবে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন এগিয়ে। এটি রিপাবলিকান অধ্যুষিত রাজ্য হিসেবেই খ্যাত।

টেক্সাসকে রিপাবলিকানদের ঘাঁটি বলা হয়। ১৯৭৬ সালের পর এখন পর্যন্ত জয় পাননি কোনো ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী।

কিন্তু ভোটের মাত্র আট দিন আগে প্রকাশিত এক জরিপে দেখা যায়, বাইডেন এখানে ট্রাম্পের চেয়ে তিন পয়েন্টে এগিয়ে গেছেন।

ডালাস মর্নিং নিউজ এবং ইউনিভার্সিটি অব টেক্সাস ও টাইলার পরিচালিত জনমত জরিপে দেখা গেছে, সম্ভাব্য ভোটারদের মধ্যে ৪৮ শতাংশ বাইডেনকে সমর্থন জানিয়েছেন। বিপরীতে ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছেন ৪৫ শতাংশ।

নির্বাচনী প্রচারের শেষ সপ্তাহে এসে ডেমোক্র্যাট প্রচারশিবির তাদের প্রচার কৌশলে পরিবর্তন এনেছে। দোদুল্যমান রাজ্যগুলোতেই সর্বশক্তি নিয়োগ করার পাশাপাশি ডেমোক্র্যাটদের নতুন টিভি প্রচার শুরু হয়েছে।

আইওয়া, টেক্সাস, জর্জিয়া এবং ওহাইওতে ডেমোক্রেটিক দলের ব্যাপক প্রচারে রিপাবলিকান শিবির অনেকটাই উৎকণ্ঠিত। কারণ তাদের ঘাঁটি হিসেবে পরিচিত রাজ্যে হানা দিচ্ছে ডেমোক্রেটিক দল।