নন্দীগ্রামে উৎসব মুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

নন্দীগ্রাম প্রতিনিধি:

বগুড়ার নন্দীগ্রামে উৎসব মুখর পরিবেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলার ১০১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়।

শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষে নির্বাচনকে কেন্দ্র করে ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা গেছে। প্রতিদ্বন্দী প্রার্থীরা বিদ্যালয় আঙ্গিনায় হাতের লেখা পোস্টার সাঁটিয়েছেন। এবং প্রার্থীরা সহপাঠিদের নিকট ভোট প্রার্থনা করছে।

শনিবার সকালে উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে। নির্বাচনে নিরাপত্তা দায়িত্ব পালন করতে শিক্ষার্থীদের মধ্য থেকে আনসার ও পুলিশ নিয়োগ করা হয়। এছাড়া নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসারের দায়িত্ব শিক্ষার্থীরাই পালন করে।

শিক্ষা অফিস সূত্র জানা যায়, সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক যোগে উপজেলার ১০১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে ভোট প্রদান করছে।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি থেকে সাতজন প্রার্থী জয়ী হবে। তারা স্বাস্থ্য, বন ও পরিবেশ বিষয়ক, পরিষ্কার-পরিচ্ছন্নতা, আপ্যায়ণসহ সাতটি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবে বলে সহকারী শিক্ষক তানসেন আলী ।

উপজেলার সদর ইউনিয়নের দলগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে সাতটি পদে ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

দলগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আজম বলেন, গত বছরের ন্যায় এবারও উৎসব মুখর পরবিশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তিনি আরও বলেন, এ বছর নির্বাচনে শিক্ষার্থী ছাড়াও অভিভাবকদের মধ্যে অনেক বেশি উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

দলগাছা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র রিনাফ সরকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। তিনি বলেন, জয়-পরাজয় যাই হোক তা আনন্দের সঙ্গে মেনে নেব।

নন্দীগ্রাম উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম বলেন, উপজেলার প্রতিটি বিদ্যালয়ে এক যোগে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলার জন্যই এই নির্বাচনের আয়োজন করা হয়েছে।

স/শ