নকল ওয়েবসাইটে ভূমি মন্ত্রণালয়ে ভুয়া নিয়োগের প্রতারণা

ভুয়া ওয়েবসাইট তৈরি করে ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থায় ভুয়া নিয়োগের নামে প্রতারণার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়। রবিবার ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ান স্বাক্ষরিত  এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘‘মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (এলএটিসি) ইলেক্ট্রেশিয়ান মো. রুহুল আমিন কর্তৃপক্ষকে অবহিত করেন যে, কে বা কারা তাকে ফোন করে জনিয়েছে, তিনিসহ আরো তিনজনের নামে ‘www.latcgovbd.com’ ওয়েবসাইটে নিয়োগপত্র ইস্যু করা হয়েছে’’।

পরবর্তীতে মন্ত্রণালয় তদন্ত করে দেখতে পায়, ‘এলএটিসির ওয়েবসাইটের আদলে একটি নকল ওয়েসসাইট তৈরি করেছে প্রতারক চক্র। এলএটিসির প্রকৃত ওয়েবসাইট (www.latc.gov.bd) নকল করে ভুয়া ওয়েবসাইট (www.latcgovbd.com) তৈরি করে রুহুল আমিনসহ আরো তিন ব্যক্তি মো. রায়হান রহমান, মো. আব্দুস সালাম ও মো. আরিফুল ইসলামের নামে ২১ জুন ভুয়া নিয়োগপত্র ইস্যু করেছে প্রতারক চক্র।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, প্রকৃতপক্ষে এলএটিসি থেকে রায়হান রহমান, আব্দুস সালাম ও আরিফুল ইসলামের নামে কোনো নিয়োগপত্র ইস্যু  করেনি কর্তৃপক্ষ। নিয়োগপত্রগুলো ভুয়া।

এদিকে নকল ওয়েবসাইটটির ডোমেইনে নামের বানান ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ওয়েবসাইটের নামের বানানের থেকে আলাদা হলেও খুব কাছাকাছি।

ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকৃত ওয়েবসাইট (www.latc.gov.bd) অন্যদিকে ভুয়া ওয়েবসাইটের  (www.latcgovbd.com)।

ভুয়া ওয়েবসাইটের সেকেন্ড লেভেল ডোমেইন ‘latcgovbd’ ও  টপ লেভেল ডোমেইন ‘.com’ অন্যদিকে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রকৃত ওয়েবসাইটের অ্যাড্রেসের সেকেন্ড লেভেল ডোমেইন ‘latc’ এবং টপ লেভেল ডোমেইন ‘.gov.bd’, যা কেবল বাংলাদেশ সরকারের জন্য সংরক্ষিত।

বিষয়টি এলএটিসি ওয়েবসাইটের মূল পোর্টাল ডেভেলপার এটুআইকে জানানোর পাশাপাশি নিউ মার্কেট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়।

মন্ত্রনালয়ের বিজ্ঞপ্তিতে সতর্ক করে বলা হয়, ভূমি মন্ত্রণালয় কিংবা এর আওতাধীন দপ্তর বা সংস্থায় চাকরি দেওয়ার নাম করে কেউ যদি অর্থ দাবি করে তাহলে তৎক্ষণাৎ আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করতে হবে এবং প্রতারকচক্রকে আইনের হাতে সোপর্দ করতে হবে। সূত্র: দেশ রুপান্তর