নওগাঁর মান্দায় এস.এস.সি পরীক্ষা কেন্দ্রে প্রবেশে সাংবাদিকদের বাধা

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
সারা দেশের ন্যায় নওগঁতেও এসএসসি/দাখিল ও সমমানের পরীক্ষা চলছে। সাংবাদিকেরা তথ্য সংগ্রহের উদ্দেশ্যে ইংরেজি ১ম পত্র পরীক্ষার দিনে নওগাঁর মান্দা উপজেলার মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ পরীক্ষা কেন্দ্রে গেলে তাদেরকে পরীক্ষার কেন্দ্রে ঢুকতে দেয়া হয়নি।

ওই পরীক্ষার দিনে নওগাঁ জেলার স্থানীয় দৈনিক বিটিবি নিউজের সম্পাদক ও প্রকাশক, দি ডেইলি ট্রাইবুনাল’র স্টাফ রিপোর্টার মো: আব্দুল বারি খান ও তাঁর সহযোগী জাহিরুল ইসলাম এবং রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক উপচার পত্রিকার নওগাঁ প্রতিনিধি মাহবুবুজ্জামান সেতু ওই পরীক্ষা কেন্দ্রের প্রবেশ গেটে গিয়ে দায়িত্বপ্রাপ্তদের কাছ থেকে তথ্য সংগ্রহের উদ্দেশ্যে তারা পরিচয় দিয়ে প্রবেশের অনুমতি চাইলে দায়িত্বপ্রাপ্তরা বলেন, উপজেলা সহকারি কমিশনার ভূমি ফয়সাল আহমেদ স্যারের নিষেধ আছে। কেন্দ্রের ভিতরে যাওয়া যাবে না। ওই ভূমি অফিসার বা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে প্রবেশ করতে হবে।

গেটের বাহিরে থেকে তাদের মাধ্যমে কেন্দ্র সচিবকে অবগত করা হলে তাৎক্ষনিকভাবে কেন্দ্র সচিব ও অধ্যক্ষ আলমগীর হোসেন ও প্রতিষ্ঠানের ক’জন শিক্ষক/স্টাফ বাহিরে বেরিয়ে এসে অফিস রুমে যাওয়ার জন্য অনুরোধ করেন ওই সাংবাদিকদের। কিন্তু কোনক্রমেই উপজেলা নির্বাহী অফিসার বা ভূমি অফিসারের অনুমতি ছাড়া ভেতরে প্রবেশ করতে দেয়া যাবে বলে তারা অসহায়ের মতো পুনরায় অনুরোধ করেন। অথচ দাঁড়িয়ে থেকে কথাবার্তার এক পর্যায়ে অনুমতি ছাড়ায় কেউ কেউ প্রবেশ করেছে। তখন দায়িত্বপ্রাপ্তরা কোন বাধা প্রদান করতে দেখা যায়নি। তাৎক্ষনিক বিষয়টি নিয়ে প্রতিবাদ করলে কেন্দ্রের ভিতরে প্রবেশ করা ওই ব্যক্তিদের দায়িত্বপ্রাপ্ত পুলিশ ডেকে নিয়ে গেটের বাহিরে আসেন।
পরীক্ষা কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধার বিষয়টি নিয়ে উপজেলা ভূমি কর্মকর্তা ফয়সাল আহমেদ এর সাথে কথা বলা হলে তিনি জানান, সাংবাদিকদের প্রবেশে বাধা আমি দেইনি। জবাবে তাৎক্ষনিক ওই মুঠোফোনে তার কাছে কেন্দ্রে প্রবেশের অনুমতি চাইলে তিনি সাংবাদিকদের পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করার অনুমতি না দিয়ে বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলার পরামর্শ দিয়ে অনেক কথাই বলেন।

তিনি আরো বলেন, পরীক্ষার কেন্দ্রের ভিতর বা গেটের বাহিরে কেহ যেন গেদারিং করতে না পারে সে ক্ষেত্রে দায়িত্ব প্রাপ্তদের নির্দেশনা দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোনটি রিসিভ না করার কারণে তার মতামত নেয়া সম্ভব হয়নি।
জানা গেছে, নওগাঁর মান্দায় সে সকল পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে যে গুলো হলো ১. এস এস সি পরীক্ষা কেন্দ্রের তালিকা: মান্দা-এ (মান্দা এসসি পাইলট উচ্চ বিদ্যালয়), ২. মান্দা-বি (কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয়), ৩. মান্দা-সি (চকউলী বহুমুখী উচ্চ বিদ্যালয়), ৪. মান্দা-ডি  গোটগাড়ী শহীদ মামুন হাই স্কুল ও কলেজ, ৫. মান্দা-ই সাহাপুর ডি এ উচ্চ বিদ্যালয়, ৬. মান্দা-এফ মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ, ৭. মান্দা-জি কালিকাপুর-চককালিকাপুর স্কুল ও কলেজ, ৮. মান্দা-এইচ জোত বাজার আদর্শ বালিকা বিদ্যালয়।

দাখিল সার্টিফিকেট পরীক্ষার কেন্দ্র গুলো হলো ১. রেবা আখতার আলিম মাদ্রাসা, মান্দা, নওগাঁ। এসএসসি (ভোকেশনাল) ও দাখিল  (ভোকেশনাল) পরীক্ষার কেন্দ্রগুলো হলো: ১. মান্দা এসসি পাইলট উচ্চ বিদ্যালয়, চকউলি বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ। দাখিল পরীক্ষার কেন্দ্র বড় বেলালদহ ইসলামিয়া ফাজিল মাদ্রাসা মান্দা, নওগাঁ।
স/শ