বুধবার , ২৩ ফেব্রুয়ারি ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘ধর্মীয় সম্প্রীতির জন্য প্রান্তিক পর্যায়ে কাজ করতে হবে’

Paris
ফেব্রুয়ারি ২৩, ২০২২ ৮:৫৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে আন্তঃধর্মীয় সম্প্রীতি এবং সহনশীলতা বিষয়ক একটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সংলাপে বক্তারা বলেছেন, কোথাও কোথাও মনে হতে পারে মানুষে মানুষে সম্প্রীতি বজায় রয়েছে, আন্তঃধর্মীয় সম্প্রীতিও আছে। কিন্তু এখনও উগ্র ও সাম্প্রদায়িক শক্তি সক্রিয় আছে। মাঝে মাঝে তারা মাথা চাড়া দিয়ে ওঠে। এমন পরিস্থিতিতে ধর্মীয় সম্প্রীতির জন্য প্রান্তিক পর্যায়ে আরও বেশি করে কাজ করতে হবে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহীর পবা উপজেলা পরিষদ মিলনায়তনে ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি ও সহনশীলতা বজায় রাখতে এবং শান্তি বিনির্মানে স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক এই সংলাপ অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক সংস্থা দ্য এশিয়া ফাউন্ডেশন তাদের ‘আর্লি ওয়ার্নিং সিস্টেম (ইডব্লিউএস)’ প্রকল্পের আওতায় এ আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ইয়াসিন আলী।তিনি বলেন, প্রত্যেক যুগে যুগে একটা শ্রেণি সব সময় মানুষে মানুষে বিভেদের চেষ্টা করেছে। এর একটাই কারণ। আর তা হলো শিক্ষার অভাব। আমরা ‘হুজুগে বাঙালী’। সে কারণে এখনও কেউ একটা কথা বললে তা ধরে নিয়ে সহিংসতায় জড়াই। এ ধরনের ঘটনা এড়াতে প্রান্তিক পর্যায়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

জাতীয় মহিলা পরিষদের রাজশাহী জেলার সভাপতি কল্পনা রায় বলেন, যে পরিবারে একজনের প্রতি অন্যজনের শ্রদ্ধাবোধ আছে, সেই পরিবারের কেউ সাম্প্রদায়িক সহিংসতায় জড়ায় না। দীর্ঘ ৪৬ বছর এসব নিয়ে কাজ করতে গিয়ে তাঁর এমনটি মনে হয়েছে। সে কারণে প্রতিটি পরিবারে শিক্ষার আলো থাকা খুব দরকার। শুধু জনপ্রতিনিধিদের ওপর ছেড়ে দিলে ধর্মীয় সম্প্রীতি রক্ষা হবে না। সবাইকে এগিয়ে আসতে হবে।

সংলাপ পরিচালনা করেন ইডব্লিউএস প্রকল্পের লিড পিস কিপার রোখসানা মেহেবুব চপলা। অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম, পবার দামকুড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রফিকুল ইসলাম, হড়গ্রাম ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, দর্শনপাড়া ইউপি চেয়ারম্যান শাহাদত হোসেন সাব্বির, রাজশাহীর বি.বি হিন্দু একাডেমির সহকারী প্রধান শিক্ষক অনল কুমার মণ্ডল, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার ড. একেএম মোস্তাফিজুর রহমান, বাহাই সম্প্রদায়ের প্রতিনিধি মিজানুর রহমান, বাঁচার আশা সাংষ্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকার বিজলী প্রমুখ।

সংলাপে এশিয়া ফাউন্ডেশনের জ্যেষ্ঠ প্রকল্প কর্মকর্তা মাহমুদা সুলতানা স্নিগ্ধা ধর্মীয় সম্প্রীতির জন্য ইডব্লিউএস প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন। সংলাপে এশিয়া ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা মিতা সরকার ও ফিল্ড অ্যাসিসট্যান্ট বাবলী খাতুন উপস্থিত ছিলেন।

জি/আর

সর্বশেষ - রাজশাহীর খবর