দ্বিতীয় দিনের মতো রাজশাহীতে সওজ কর্মচারীদের কর্মবিরতি পালন

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে দ্বিতীয় দিনের মতো পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছেন সড়ক ও জনপথ (সওজ) শ্রমিক-কর্মচারী ইউনিয়ন। পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার বেলা ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কর্মবিরতি পালিত হয়।

এসময় বক্তব্য রাখেন, রাজশাহী জেলা সংসদের সভাপতি সৈয়দ রেজায় করিম বুলবুল, সাধারণ সম্পাদক আসিক হোসেন সজলসহ প্রমুখ।

সাত হাজার ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীদের নিয়মিতকরণের লক্ষ্যে সাত দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে সংগঠনটি।

মানববন্ধনে সড়ক ও জনপথ অধিদফতরের সাত হাজার ৫৯ জন ওয়ার্কচার্জড শ্রমিক কর্মচারীর নিয়মিত করার লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে তাদের ঘোষিত সাত দফা পূরণের জোর দাবি জানানো হয়। তাদের দাবি পূরণ না হলে কর্মবিরতি পালনসহ কঠোর কর্মসূচি ঘোষণারও হুঁশিয়ারি উঁচ্চারণ করা হয়।

সওজ কর্মচারী ইউনিয়নের দাবিগুলো হলো- জনপ্রশাসন মন্ত্রণালয়ের যাচাই-বাছাই করা ২৬৬৭ জন ওয়ার্কচার্জড কর্মজারীকে দ্রুততম সময়ের মধ্যে শূন্য পদের বরাবরে নিয়মিত ও অবশিষ্ট ৪ হাজার ৩৯২ জন ওয়ার্কচর্জড কর্মচারীকে শর্ত শিথিলপূর্বক ন্যায় কনভার্টেড রেগুলারের আওতায় এনে নিয়মিতকরণের প্রজ্ঞাপন/এসআরও জারি করতে হবে। বিভিন্ন শ্রেণী/সড়ক বিভাগে কর্মরত কর্মচারীদের হাইকোর্ট/সুপ্রিমকোর্টে দায়ের করা মামলার রায় ও নির্দেশনা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে। ওয়ার্কচার্জড কর্মজারীদের নিয়মিতকরণের পর মাস্টাররোল কর্মচারীদেরও নিয়মিত সংস্থাপনে আনয়ন করতে হবে। পূর্বের ন্যায় মাস্টাররোল কর্মচারীদের জাতীয় বেতন স্কেল- ২০১৫ অনুযায়ী শ্রেণীভিত্তিক সারাদেশে একই হারে দৈনিক মজুরি নির্ধারণ করতে হবে।

কনভার্টেড নিয়মিত কর্মচারীসহ সব নিয়মিত কর্মচারীকে যথাসময়ে পদোন্নতির ব্যবস্থা করতে হবে। অধিদফতরের প্রস্তাবিত সাংগঠনিক কাঠামো কর্মকর্তাদের ন্যায় তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কমচারীদের সাংগঠনিক কাঠামো (সেটআপ) চূরান্তভাবে অনুমোদন করতে হবে। সাংগঠনিক কাঠামো অনুমোদন ব্যতিত কোনভাবেই তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কোনো পদে নিয়োগ কার্যক্রম গ্রহণ করা যাবে না।

ওয়ার্কচার্জড কর্মচারীদের চাকরির বর্তমান বয়সসীমা ৬০ বৎসরের স্থলে ৬২ বৎসর করতে হবে। ওয়ার্কচার্জড কর্মচারীদের মধ্যে বিনা পেনশনে যাদের বয়স ৬০ বছর পূর্ণ হয়েছে/মৃত্যুবরণ করেছে তাদের বিভাগীয়ভাবে যথোপযুক্তভাবে অনুদানের ব্যবস্থা করতে হবে।

স/অ