দেশে অর্ধেকের বেশী নারী : খাদ্যমন্ত্রী

সাপাহার প্রতিনিধি :
বাংলাদেশের প্রধানমন্ত্রী একজন নারী এবং বিভিন্ন গুরুতপূর্ণ দপ্তরে নারী কর্মকর্তা রয়েছে এবং সঠিক ভাবে তারা তাদের দ্বায়িত্ব পালন করছেন। নারীর কৃিতত্বকে স্মরণ ও সম্মান জানাতে এই দিবসটি পালন করা হয়। ভোটকেন্দ্রে নারীদের উপস্থিতি অনেক বেশি এবং জরিপে দেখা যায় পুরুষের থেকে নারীর সংখায় বেশি। কোন ক্ষেত্রেই নারীরা আর পিছিয়ে নেই। লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিবসটি বিশেষ ভূমিকা পালন করে।

“নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নওগাঁর সাপাহারে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস।

উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মতর্তার কার্যালয় এর আয়োজনে উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেন এর সভাপতিত্বে শুক্রবার সকাল সাড়ে ১০টায় দিবসের তাৎপর্য তুলে ধরে অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ¦ ওমর আলী, শিরন্টি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দীন, আইহাই ইউপি চেয়ারম্যান জিয়াউজ্জামান টিটু প্রমুখ।

অনুষ্ঠান শেষে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে বাস্তবায়নাধীন বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক প্রকল্পের আওতায় ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি হিসেবে প্রাথমিক পর্যায়ে জনপ্রতি ৫০ জনকে ২ হাজার ৫শত করে মোট ১ লক্ষ ২৫ হাজার টাকা,

মাধ্যমিক পর্যায় জনপ্রতি ২৫ জনকে ৬ হাজার করে মোট ১ লক্ষ ৫০ হাজার টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে জনপ্রতি ১৩ জনকে ৯ হাজার ৫শত করে মোট ১ লক্ষ ২৩ হাজার ৫শত করে সর্বমোট ৩লক্ষ ৯৮ হাজার ৫ শত টাকা এবং ১০ জন আদিবাসী ছাত্রীকে ১০ টি বাইসাইকেল প্রদান করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান টকি।