দেশের অর্ধেকেরও বেশি মানুষ দরিদ্রসীমার নিচে নেমে এসেছে, দাবি বাসদের

দেশে অর্ধেকেরও বেশি মানুষ দরিদ্রসীমার নিচে নেমে এসেছে মন্তব্য করে জনজীবনের সংকট নিরসনে প্রধানমন্ত্রী বরাবর ১২ দফা দাবি সম্বলিত স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

মাসব্যাপী কর্মসূচি শেষে ১২ দফা দাবিতে কেন্দ্র ঘোষিত সভা-সমাবেশ,  প্রচারপত্র বিলি এবং স্মারকলিপি প্রদান করেছে বাসদ (মার্কসবাদী)। সবশেষে এই উপলক্ষে গতকাল রবিবার (০১ নভেম্বর) দুপুরে চাঁদপুর  জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি পেশ করা হয়।

তার আগে সংগঠনের নেতাকর্মীরা লাল পতাকা, ব্যানার, ফেস্টুনে সুসজ্জিত একটি মিছিল শহরের কোর্ট স্টেশন থেকে শুরু করে নতুন বাজার, রাজুচত্বর হয়ে ষোলঘর এলাকায় জেলা প্রশাসকের কার্যালয় অভিমুখে যাত্রা করে। এসময় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পুলিশের বাঁধার মুখে পড়ে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংগঠনের জেলা আহ্বায়ক কমরেড আলমগীর হোসেন দুলালের সভাপতিত্বে এক পথসভায় বক্তব্য রাখেন, কমরেড জিএম বাদশা, এম এ ওয়াদুদ ও রহিমা আক্তার কলি প্রমূখ।

এসময় কমরেড আলমগীর হোসেন দুলাল বলেন,  করোনাকালীন বিপর্যস্ত জনজীবনের সংকট আরো বেড়েছে। ফলে দেশে অর্ধেকেরও বেশি মানুষ দরিদ্র সীমার নিচে নেমে এসেছে। জনজীবনের সংকট নিরসনে আমরা ১২ দফা দাবি উত্থাপন করেছি। গত এক মাস ব্যাপী ১২ দফা দাবির যৌক্তিকতা তুলে ধরা হয়েছে।

কমরেড দুলাল আরো বলেন, এই দাবির বিরুদ্ধে একজন ব্যক্তিও বিরুপ মন্তব্য করেননি। ফলে ১২ দফা এখন গণ দাবিতে পরিনত হয়েছে।

তাই ১২ দফা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি। অন্যথায় দাবি আদায়ে জনগনকে সঙ্গে নিয়ে বৃহত্তর গণসংগ্রাম গড়ে তোলা হবে।

কর্মসূচি শেষে প্রধানমন্ত্রী বরাবর চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামানের হাতে স্মারকলিপি তুলে দেন, কমরেড আলমগীর হোসেন দুলাল।

 

সূত্রঃ কালের কণ্ঠ