দুর্গাপুরে কেজিতে ১০০ টাকা বেশিতে মাংশ বিক্রি, নজর নেই প্রশাসনের

গোলাম রসুল, দুর্গাপুর:
পার্শ্ববর্তী উপজেলার বিভিন্ন হাট বাজারের তুলনায় দুর্গাপুর মাংশ বাজারে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে মাংশ বিক্রি করছেন কেজিতে প্রায় ১০০টাকা বেশি হারে। ফলে এমন সিন্ডিকেটের কারণ হিসেবে দায়ী করছেন উপজেলা প্রশাসনকে। মুলত উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ ও দেখভাল না থাকার কারনেই এমন সিন্ডিকেট তৈরী করে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা মাংস বিক্রি করছে বলে অভিযোগ করেন ক্রেতারা।

জানা গেছে, রাজশাহী জেলা শহর থেকে শুরু করে জেলার বিভিন্ন উপজেলার হাট বাজার গুলতে গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৮০ থেকে ৩৯০ টাকা কেজি দরে। অথচ দুর্গাপুর উপজেলার প্রধান বাজারে গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৬০ থেকে ৪৮০ টাকা কেজি দরে। ফলে এমন মাংশ বাজারের চিত্র দেখে সাধারণ মানুষ অবাক হয়ে যাচ্ছেন।

দুর্গাপুর বাজারে মাংশ কিনতে আশা আলমগীর, সাইফুল ও আল-আমিন জানান, গত শনিবার তারা বানেশ্বর বাজারে গরুর মাংস কিনেছেন ৩৬০ টাকা কেজি দরে। অথচ আজ বুধবার হাটবারের দিন দুর্গাপুর বাজের মাংশ কিনতে এসে দেখেন ভিন্ন চিত্র। মাংশ বিক্রি হচ্ছে কেজি প্রতি প্রায় ১০০টাকা বেশি দরে। ব্যবসায়ীরা ৪৪০টাকা কেজির নিচে মাংস বিক্রি করবে না বলে জানায়।

তারা আরো জানান, বর্তমানে বাজারে গরুর দাম একে বারেই কমে গেছে। গরুর দাম অনুপাতে মাংশের কেজি পড়বে ২৬০ থেকে ৩০০ টাকার মধ্যে। অথচ দুর্গাপুর বাজারের ব্যবসায়ীরা সিন্ডিকেট তৈরী করে কম দামে গরু ক্রয় করে বেশি দামে মাংশ বিক্রি করছেন। এছাড়াও বাজারে বিভিন্ন সবজিও বিক্রি হচ্ছে অন্যান্য হাট বাজারের তুলনায় কেজিতে ৫ থেকে ৭ টাকা বেশি কেজি দরে। তারা এমন সিন্ডিকেটের কারন হিসেবে দায়ী করছেন উপজেলা প্রশাসনকে। কারন তারা কোন প্রকার বাজার মনিটরিং করেন না। আর এই বাজার মনিটরিং না করার ফলে মুলত ব্যবসায়ীরা তাদের ইচ্ছে মত ক্রেতাদের কাছ থেকে দাম কোষচ্ছেন।

এবিষয়ে দুর্গাপুর উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর হাফিজুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, গরুর দাম অনুপাতে মাংশের দাম একটু বেশি নেওয়া হচ্ছে, বলেন তিনি জানান, দুর্গাপুর বাজারে মনিটরিং নেই, প্রতি মাসে মনিটরিং করার কথা থাকেও তা বাস্তবায়ন করা হয় না। বাজারে কোন দোকানে পণ্য বিক্রির কোন তালিকাও নেই।

এগুলো দুর করতে হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও স্যার ও এ্যাসিলান্ড স্যারের দরকার। তারাই পারেন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ রাখতে।

স/অ