দুর্গাপুরে ইফতার পার্টিকে কেন্দ্র করে আ’লীগের দু’পক্ষের হাতাহাতি, উত্তেজনা

দুর্গাপুর প্রতিনিধি:
দুর্গাপুর আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে একই দিনে ইফতার পার্টিকে কেন্দ্র দু গ্রুপের মধ্যে হাতাহাতি ও ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে।

বুধবার সকাল ১১টার দিকে উপজেলার আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে যুবলীগের নেতাকর্মিরা মঞ্চ তৈরি করার সময় বাধা দেয় এমপি পক্ষের লোকজন। এ সময় আওয়ামী লীগের দুই গ্রুপের লোকজন মুখোমুখি অবস্থান নিলে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং হাতাহাতির ঘটনা ঘটে। খবর পেয়ে থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে পুলিশ ।

জানা গেছে, আগামী কাল শুক্রবার উপজেলার আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে ইফতার পার্টির আয়োজন করে ঝালুকা ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা। এতে প্রধান অতিথি হিসেবে (দুর্গাপুর-পুঠিয়া) সাবেক সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম মোহাম্মাদ ফারুক এবং জেলা আ’লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদসহ জেলা ও উপজেলা আ’লীগের নেতৃবৃন্দদের আমন্ত্রন করা হয়। সে অনুযায়ী ঝালুকা ইউপি যুবলীগ নেতাকর্মিরা গত ২০ই মে আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠ নেওয়ার জন্য প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি বরাবরে আবেদন করলে বিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অনুমতি প্রদান করে।

এদিকে, গত মঙ্গলবার হঠাৎ করে এমপি পক্ষের লোকজন একই দিনে আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে ইফতার পার্টির তারিখ নির্ধারণ করলে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

বুধবার সকালে ইউনিয়ন যুবলীগের আয়োজনে আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে শুক্রবারের ইফতার পার্টি উপলক্ষে মাঠে মঞ্চ তৈরি (ডেকোরেশন) কাজ চলছিলো। এ সময় ঝালুকা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমানসহ ১০-১৫ নেতাকর্মী ওই মাঠে শুক্রবার কোন ইফতার পার্টি করতে দেওয়া হবে না বলে বাধা প্রয়োগ করেন। এ সময় তিনি শুক্রবার এই মাঠে ইফতার পার্টির আয়োজন করবেন। তাতে উপস্থিত থাকবেন আব্দুল ওয়াদুদ দারা বলে ঘোষণা দেন।

এ সময় আওয়ামী লীগের দু’পক্ষের মধ্যে বাক-বিতান্ডা শুরু হলে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে থানার পুলিশ আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে দু’পক্ষকে সরিয়ে দিয়ে পরিস্থিতি শান্ত করে।

ঝালুকা ইউপি যুবলীগের সভাপতি ইমরান হোসেন সিল্কসিটি নিউজকে জানান, শুক্রবার এই মাঠে ইউনিয়ন যুবলীগের আয়োজনে ইফতার পার্টির আয়োজনের প্রস্তুতি চলছিলো। এ জন্য তারা জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মিকে দাওয়াতসহ সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। তাদের ইফতার পার্টিতে প্রধান অতিথি হিসেবে দাওয়াত করা হয়েছে (দুর্গাপুর-পুঠিয়া) সাবেক সংসদ সদস্য ও জেলা আ’লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট তাজুল ইসলাম মোহাম্মাদ ফারুককে। বুধবার সকালে বিদ্যালয় মাঠে ডেকোরেশন করার সময় এমপি পক্ষের লোকজন ইফতার পার্টি করতে দেওয়া হবে না মমে অন্যায় ভাবে তাদের বাধা প্রয়োগ করেছে।

তিনি বলেন, তারা বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে মাঠ চেয়ে লিখিত আবেদন করলে তারা অনুমতি দিয়েছেন। এখন এমপি পক্ষের লোকজন তাদের ইফতার পার্টি ভুন্ডল করতে মরিয়া হয়ে উঠেছেন।

ঝালুকা ইউপি আ’লীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান জানান, গত ১৭ই মে দুর্গাপুরে আওয়ামী লীগের বর্ধিত সভায় সিদ্ধান্ত হয়েছে ২৫ই মে শুক্রবার আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে ইফতার পার্টি অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা। ঘটনা শোনার পর উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি কবিরুল ইসলাম আনিস ও ইউপি যুবলীগের সভাপতি ইমরান হোসেন তারাও একই দিনে একই স্থানে ইফতার পার্টি ঘোষনা দেয়। বুধবার সকালে তারা বাঁশ খাম নিয়ে মাঠে প্রস্তুতির সময় ইউনিয়ন আওয়ামী লীগের নেতাকর্মীরা বাধা প্রয়োগ করেছেন। আগামী শুক্রবার এমপিকে সাথে নিয়ে তারা ইফতার পার্টির আয়োজন করবেন বলে তিনি জানান।

ঝালুকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাহার আলী মন্ডল জানান, শুক্রবার ইউনিয়ন যুবলীগ আমগাছী সাহারবানু উচ্চ বিদ্যালয় মাঠে ইফতার পার্টির আয়োজন করে। তা দাওয়াতপত্র পেয়েছি। বিদ্যালয় মাঠে মঞ্চ তৈরি করার সময় আওয়ামী লীগের একাংশের লোকজন বাধা প্রয়োগ করে। শুক্রবার যুবলীগের ইফতার পার্টি হোক। এতে কোন পক্ষকে বাধা না দেয়ার অনুরোধ করেন তিনি।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান জানান, হাতাহাতির ঘটনা আমার জানা নেই। সকালে এক পক্ষ মঞ্চ তৈরি করা নিয়ে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পুলিশ তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। এঘটনায় ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।
স/শ