দুই পক্ষের কর্মসূচি : খুলনার সেনহাটিতে ১৪৪ ধারা জারি

খুলনার একই স্থান ও সময়ে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ ও স্থানীয় আওয়ামী লীগ কর্মসূচি আহ্বান করায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। জেলার দিঘলিয়ার সেনহাটি শিবমন্দির মাঠে এ কর্মসূচি আহ্বান করা হয়। দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল আলম কালের কণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেন।

আজ বুধবার সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ওই এলাকায় সভা, সমাবেশ, মিছিল, জমায়েতের উপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

নাগরিক পরিষদ নেতারা জানান, তারা বেশ কয়েকদিন আগে বন্ধ হওয়া রাষ্ট্রায়ত্ত্ব পাটকল চালু, আধুনিকীকরণ, শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধ, দুর্নীতিবাজদের শাস্তিসহ ১৪ দফা দাবিতে কর্মসূচি গ্রহণ করে। ওই কর্মসূচির অংশ হিসেবে বুধবার বিকেলে সেনহাটি শিববাড়ি মন্দির মাঠে সমাবেশ আহ্বান করা হয়। কিন্তু আকষ্মিকভাবে স্থানীয় সেনহাটি ইউনিয়ন আওয়ামী লীগ ভৈরব নদে সেতু নির্মাণ প্রকল্প অনুমোদন হওয়ায় একই স্থানে আনন্দ মিছিল সমাবেশ আহ্বান করে। এ অবস্থায় উপজেলা প্রশাসন সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সভা, সমাবেশ, মিছিল বন্ধসহ ওই এলাকায় ১৪৪ ধারা জারি করেছে।

পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের সদস্য মনির চৌধুরি সোহেল জানিয়েছেন, তারা তাদের কর্মসূচির জন্য সকল প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু দুপুরের পর তারা জানতে পারেন, সেখানে ১৪৪ জারি হয়েছে।

তিনি আরো বলেন, কর্মসূচির গ্রহণের পূর্ব থেকেই পরিষদ শান্তিপূর্ণ কর্মসূচি পালনের জন্য স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবগত করে। আকষ্মিক সেখানে কর্মসূচি আহ্বান ও নিষেধাজ্ঞা আরোপ দুঃখজনক।

দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল আলম বলেন, সংঘাতের আশঙ্কায় ওই এলাকায় ১৪৪ জারি করা হয়েছে। একই সাথে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ