দাবি মেনে নেয়ায় ক্লাশে ফিরতে শুরু করছে শিক্ষার্থীরা

সিল্কসিটিনিউজ ডেস্ক: 

২৯ জুলাই বাস চাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হলে, অভিযুক্ত বাস চালক ও হেলপারের বিচার, নিরাপদ সড়ক সহ বিভিন্ন দাবি নিয়ে রাজধানীর সড়কে আন্দোলনে নামে স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলন শুরু হওয়ার পরপরই তাদের দাবির প্রতি আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী সহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। আন্দোলনের ৫ দিনের মাথায় শিক্ষার্থীদের অধিকাংশ দাবি বাস্তবায়নের কার্যক্রম শুরু হওয়াতে ক্লাশে ফিরতে শুরু করেছে শিক্ষার্থীরা।

এদিকে বাসচাপায় যাদের মৃত্যুর পর শিক্ষার্থীরা লাগাতার আন্দোলনে রাজধানী অচল করে রেখেছ, সেই দিয়া খানম মিম আর আবদুল করিমের বাবা-মা আন্দোলনকারীদের ঘরে ফিরে যেতে অনুরোধ করেছেন।

নিহত দুইজনের পরিবারের সদস্যরা বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে প্রত্যেক পরিবারকে সমবেদনা  জানানোর পাশাপাশি  অনুদান হিসেবে প্রত্যেক পরিবারের হাতে ২০ লাখ টাকার সঞ্চয়পত্র তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের মাধ্যমে এই অনুরোধ জানান দিয়ার বাবা জাহাঙ্গীর ফকির ও করিমের মা মহিমা বেগম।

জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, “সবার কাছে আমার অনুরোধ, যার যার সন্তান, আমরা অভিভাবকরা বুঝিয়ে ঘরে ফিরিয়ে নিয়ে যাই। আমরা একটা শক্ত বিচার পাব, আমরা আশা করি। এটা প্রধানমন্ত্রীর নিজের মুখের কথা।”

করিমের মা মহিমা বলেন, “সবাই আমার সন্তানের জন্য রাস্তায় নেমেছ। সবই হয়ে গেছে। এখন তোমরা যে যার ঘরে উঠে যাও। তোমাদের সবার কাছে অনুরোধ, তোমরা ঘরে ফিরে যাও।”

নিহতদের পরিবারের পক্ষ থেকে এমন অনুরোধের পর থেকেই মূলত সরকারকে ধন্যবাদ জানিয়ে ঘরে ফিরতে শুরু করেছে শিক্ষার্থীরা।

এদিকে সড়ক দুর্ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনি কার্যক্রম চলছে বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। ফেইসবুকসহ ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত কোনো গুজবে কান না দিতেও তিনি অনুরোধ করেছেন।