দানব ট্রাক খেল মোটরসাইকেল আরোহী দুই বন্ধুর প্রাণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সড়কে ট্রাকের ভয়ংকর রূপ গতকাল সোমবার দেখা গেছে। এদিন বেশির ভাগ সড়ক দুর্ঘটনার সঙ্গেই ট্রাক জড়িত ছিল। গতকাল সবশেষ সড়ক দুর্ঘটনাটি ঘটে রাতে, চট্টগ্রামের চন্দনাইশে। এই দুর্ঘটনায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত হন।

রাত সাড়ে ১০টার দিকে উপজেলার দোহাজারী পৌরসভার দেওয়াহাট এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এই দুর্ঘটনাটি ঘটে।

দুর্ঘটনায় নিহত দুই ব্যক্তি হলেন সাইফুল ইসলাম (২২) ও হামিদ হাসান (২১)।

সাইফুল ঘটনাস্থলেই নিহত হন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পর দিবাগত রাত পৌনে তিনটার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হামিদ। সাইফুলের বাড়ি পটিয়ায়। হামিদের বাড়ি লোহাগাড়ায়। তিনি চট্টগ্রাম মহসীন কলেজের বিবিএ দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন।

গত রোববার রাত থেকে গতকাল রাত পর্যন্ত ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় সড়ক দুর্ঘটনায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটে।  ১ জানুয়ারি থেকে গতকাল রাত পর্যন্ত ১৬৯ জন সড়কে প্রাণ হারিয়েছে।

স্বজনদের উদ্ধৃতি দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কর্তব্যরত পুলিশের উপপরিদর্শক (এসআই) আলাউদ্দিন তালুকদার  বলেন, সাইফুল ও হামিদ দুই বন্ধু। তাঁরা বাড়ি থেকে মোটরসাইকেল করে চট্টগ্রামে যাচ্ছিলেন। চন্দনাইশে তাঁদের মোটরসাইকেলকে পেছন থেকে একটি ট্রাক ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই সাইফুল নিহত হন। হামিদ চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এস এম বোরহান  বলেন, নিহত সাইফুল ও হামিদ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন।

দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, দুর্ঘটনার পর ট্রাকটি জব্দ করা হয়েছে।

বাংলাদেশে সড়কে মৃত্যুর মিছিল থামছে না। গত নভেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক সড়ক নিরাপত্তা অবস্থা নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, বাংলাদেশে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা ২৪ হাজার ৯৫৪। ২০১৬ সালের তথ্যের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১৫ সালে প্রকাশ করা অনুরূপ প্রতিবেদনে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা প্রায় ২১ হাজার বলে উল্লেখ করে সংস্থাটি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি গত শুক্রবার ২০১৮ সালের সড়ক দুর্ঘটনা নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, গত বছর সারা দেশে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৭ হাজার ২২১ জন। ৫ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় এসব প্রাণহানির পাশাপাশি আহত হয় প্রায় সাড়ে ১৫ হাজার মানুষ ।