তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন ড্রোন তৈরি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি শক্তিশালী ড্রোন কার্গি কামিকাজে প্রথমবারের মতো সামনে এনেছে তুরস্ক।ইএফইএস-২০২২ সামরিক প্রশিক্ষণে এ ড্রোনটি প্রদর্শন করা হয়।

ড্রোনটি তৈরি করেছে লেনতাতেক। তুরস্কের সাইন্টিফিক এন্ড টেকনোলোজিক্যাল রিসার্চ কাউন্সিলের সহায়তা নিয়ে লেনতাতেক এটি তৈরি করেছে। কার্গি কামিকাজে ড্রোনটি শত্রুপক্ষের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডার ধ্বংস করে দিতে ও সারফেস টু এয়ার মিসাইল ব্যবস্থা ভেদ করতে সক্ষম।

ড্রোনটি প্রথমবারের মতো জনসম্মুখে আনার পর এখন এটির বৃহৎ উৎপাদনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে উৎপাদনকারী প্রতিষ্ঠান। ড্রোনটির আগা থেকে গোড়া এবং সফটওয়্যারসহ সবকিছু তুরস্কেই তৈরি ও ডিজাইন করা হয়েছে।

২০১৮ সালে প্রথমবারের মতো ড্রোনটি উড়ানো হয়েছিল। ড্রোনটি একটি ক্যানিস্টার থেকে উড়ানো হয়। ওই ক্যানিস্টারের ভেতরেই এটি সংরক্ষিত থাকে। এ ড্রোনটি দীর্ঘ সময়ের জন্য শত্রুপক্ষের রাডার সিস্টেমকে থামিয়ে দিতে পারে। তাছাড়া এটি লক্ষ্য খুঁজে বের করা ও নির্ভুলভাবে সেখানে হামলা চালাতে সক্ষম।

কার্গি কামিকাজে ড্রোনগুলো ইসরাইলের তৈরি হার্পি ড্রোনগুলোর জায়গায় অন্তর্ভুক্ত করবে তুরস্কের সামরিক বাহিনী। ইসরাইল হার্পি ড্রোনগুলো দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ভারত ও চীনের কাছে বিক্রি করেছে।

সূত্র: যুগান্তর