তিন দেশ মিলে নতুন যুদ্ধবিমানের ঘোষণা

সিল্কসিটি নিউজ ডেস্ক:

জাপান, যুক্তরাজ্য ও ইতালির পক্ষ থেকে আগামী সপ্তাহের শুরুতেই যুগান্তকারী এক চুক্তির ঘোষণা আসতে পারে। ঘোষণায় যৌথভাবে নতুন আধুনিক যুদ্ধবিমান তৈরির কথা জানাবে ওই তিন মিত্র দেশ। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই সূত্র এই পরিকল্পনার ব্যাপারে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে। টোকিও এবং লন্ডন এবারই প্রথম এত নিবিড়ভাবে প্রতিরক্ষা জোটে কাজ করতে যাচ্ছে বলে জানা গেছে।

এতে যুক্তরাজ্যকে এশিয়া প্রশ্নে আরো বড় নিরাপত্তা ভূমিকায় দেখা যাবে। অন্যদিকে চীনের ক্রমবর্ধমান সামরিক সক্ষমতার মুখে জাপান পাবে নতুন নিরাপত্তা অংশীদার।
জুলাইয়ে প্রথমবারের মতো ব্রিটিশ নেতৃত্বাধীন যুদ্ধবিমান প্রকল্প টেমপেস্টকে জাপানের এফ-এক্স নির্মাণ কর্মসূচির সঙ্গে এক করার কথা জানিয়েছিল রয়টার্স।

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো প্রধান প্রতিরক্ষা সামগ্রী নিয়ে যুক্তরাষ্ট্রের বাইরে অন্য দেশের সঙ্গে কাজ করবে জাপান। সংশ্লিষ্ট সূত্র বলছে, নতুন নিরাপত্তা কৌশল এবং সামরিক ক্রয় পরিকল্পনার ব্যাপারে জানাবে জাপান। এরপর আসবে ওই ঘোষণা। জাপানের প্রতিরক্ষা বাজেট আগামী পাঁচ বছরে দ্বিগুণ হতে পারে। জানা গেছে, নতুন সক্ষমতার মধ্যে থাকবে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র। এটি পূর্ব চীন সাগরের ভেতরে এবং আশপাশে চীনের সামরিক পদক্ষেপে লাগাম টানতে পারে বলে মনে করা হচ্ছে।

জাপান, যুক্তরাজ্য এবং ইতালির এই যুদ্ধবিমান চুক্তির আলোচনায় নেতৃত্ব দেবে বিএই সিস্টেমস পিএলসি এবং মিত্সুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ। প্রকল্পের বিস্তারিত বিষয়গুলো নির্ধারণে আলোচনা আগামী বছর পর্যন্ত চলবে বলেই জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।

গত মাসে এক সাক্ষাত্কারে জাপানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী এবং প্রভাবশালী আইন প্রণেতা ইতসুনোরি ওনোদেরা বলেছিলেন, জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি সামরিক রপ্তানি নীতি শিথিল করার কথা ভাবছে। এতে করে ভবিষ্যতে ওই যৌথ যুদ্ধবিমান রপ্তানির পথও সুগম হবে।

সূত্র: কালের কণ্ঠ