তিন দিনের সফরে ঢাকায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তাকে বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটটি বৃহস্পতিবার বেলা ১১টা ২৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

উড়োজাহাজ থেকে নামার পরপরই রীতি অনুযায়ী দুটি শিশু শ্রীলঙ্কান প্রেসিডেন্টকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায়। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ২১বার তোপধ্বনি দিয়ে স্বাগত জানানো হয় তাকে; তিন বাহিনীর সুসজ্জিত দল তাকে দেয় গার্ড অব অনার। গার্ড পরিদর্শন শেষে তাকে লাইন অব প্রেজেন্টেশনের সঙ্গে পরিচয় করিয়ে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বিমানবন্দরে এ সময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক, কূটনৈতিক কোরের ডিন, পররাষ্ট্রসচিব শহীদুল হক, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া এবং তিন বাহিনীর প্রধানগণ। রাষ্ট্রপ্রধান হিসেবে মাইথ্রিপালা সিরিসেনার প্রথম বাংলাদেশ সফরে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিষয়ে অন্তত ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর আগে ২০১৩ ও ২০১৪ সালে দেশটির স্বাস্থ্যমন্ত্রী হিসেবে বাংলাদেশ ঘুরে গিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার বিকালে তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে গিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে তিনি রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। শুক্রবার বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করবেন সিরিসেনা। সেখানে তার সম্মানে দেওয়া এক ভোজেও অংশ নেবেন তিনি। শনিবার ঢাকা ছাড়ার আগে এক বাণিজ্য সংলাপে অংশ নেবেন তিনি। সূত্র: কালের কণ্ঠ