তাপমাত্রা আরো বাড়বে, বৃষ্টি কবে হবে?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বেশ কয়েক দিন ধরে প্রায় সারা দেশজুড়ে গা পোড়ানো গরম। ঠা ঠা রোদে রাস্তার পিচ থেকে যেন আগুনের হলকা বের হচ্ছে। এমন পরিস্থিতিতে এক পশলা স্বস্তির বৃষ্টি খুঁজছেন অনেকে। তবে সেই বৃষ্টির দেখা পেতে হলে অপেক্ষা করতে হতে পারে চলতি মাসের ১৭ তারিখ পর্যন্ত।

আজ বৃহস্পতিবার (১৩ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক কালের কণ্ঠকে বলেন, এই গরম এপ্রিলের ১৬ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ১৭ তারিখ কিছু জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। তবে ২৪ তারিখ সারা দেশে বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝড়ও হতে পারে।

মাঝারি ধরনের দাবদাহ আরো কমার কোনো পূর্বাভাস দিতে পারেনি অধিদপ্তর। তারা বলছে, মাঝারি ধরনের এই দাবদাহ অব্যাহত থাকবে। এ সময় সর্বোচ্চ তাপমাত্রা ছিল চূয়াডাঙ্গায়  ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা আরো বাড়বে।

গত মাসে দেশের দু-একটি অঞ্চলে মৃদু দাবদাহ বইলেও চলতি মাস থেকে বিভিন্ন অঞ্চলে এই প্রবণতা বেড়েছে। জানা গেছে, মার্চ-এপ্রিল-মে এই তিন মাস কালবৈশাখীর মৌসুম। মার্চের ১৪ তারিখের পর প্রতিদিনই কিছু না কিছু বৃষ্টিপাত হয়েছে। এ কারণে তাপমাত্রা বেশি বাড়েনি। মাঝেমধ্যে দু-এক জায়গায় মৃদু দাবদাহ ছিল। তবে এপ্রিল বাংলাদেশের জন্য সবচেয়ে উষ্ণতম মাস। এই সময়ে বৃষ্টি হলে কালবৈশাখী হয়। বৃষ্টিপাত না হলে তাপমাত্রা বাড়তে থাকে।

সূত্র: কালের কণ্ঠ