মৌসুমের রেকর্ড ৪১ ডিগ্রি তাপমাত্রা চুয়াডাঙ্গায়, রাজশাহীতে ৪০ দশমিক ৫

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চুয়াডাঙ্গায় টানা ১২ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেল তিনটায় চুয়াডাঙ্গা জেলার তাপমাত্রা ৪১ ডিগ্রিতে উঠেছে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় সব শ্রেণি-পেশার মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রচণ্ড গরমে মানুষ ঘরের বাইরে আসতে পারছে না। বিশেষ করে দিনমজুর শ্রেণির মানুষদের বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে দ্বিতীয় সর্বেোচ্চ তাপমাত্রা বিরাজ করেছে রাজশাহীতে। এদিন এ জেলায় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করেছে রাজশাহীতে।চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ২ এপ্রিল থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে চুয়াডাঙ্গায়। টানা ১২ দিন ধরে চুয়াডাঙ্গা জেলা আছে দেশের তাপমাত্রার শীর্ষ অবস্থানে। সকাল থেকে থাকছে তীব্র গরম। এতে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি অসুবিধায় পড়েছেন। তারা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

শিশু ওয়ার্ডে মমতাজ বেগম নামে এক নারী বলেন, তার শিশু তিন দিন ধরে অসুস্থ। হাসপাতালে আনার পরও সুস্থ হচ্ছে না। চিকিৎসা চলছে।চুয়াডাঙ্গা সমবায় নিউমার্কেটের ব্যবসায়ী আকরাম হোসেন বলেন, এবার ঈদ ও নববর্ষ এক সঙ্গে হওয়ায় বেচাকেনা ভালো হওয়ার কথা। সকালের দিকে কিছু ভিড় দেখা যাচ্ছে। দুপুরের পর কমে আসছে ভিড়। আবার সন্ধ্যার পর শহর এলাকায় বসবাসকারীরা আসছেন বাজারে কেনাকাটা করতে। তীব্র রোদের কারণে এমনটি হচ্ছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক তহমিনা নাসরিন বলেন, আবহাওয়ার হিসাব অনুযায়ী ৩৬ থেকে ৩৮ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৪০ ডিগ্রি পর্যন্ত মাঝারি তাপপ্রবাহ। তাপমাত্রা এখন ৪১ ডিগ্রি হয়ে গেছে। এখন বলা যাবে চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ চলছে।রাজশাহী আবহাওয়া অফিস জানায়, বৃহস্পতিবার বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা এ জেলায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল আজ।