তানোরে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল কিশোরী, গ্রেফতার ৫

তানোর প্রতিনিধি:
রাজশাহীর তানোরে বেলপুকুর গ্রামের নবম শ্রেনীতে পড়ুয়া ১৫ বছরের কিশোরী মৌসুমী খাতুন বাল্য বিয়ে হতে রক্ষা পেল। পুলিশ মেয়ের পিতাসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে।

ঘটনা ঘটেছে মঙ্গলবার দিবাগত রাতে তানোর পৌর এলাকার বেলপুকুর গ্রামে। এ ঘটনায় কাজি সালাউদ্দীনসহ ৮ জনের নামে থানায় মামলা হয়েছে। বুধবার দুপুরে গ্রেপ্তরকৃতদের জেল হাজতে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিয়েটি সম্পন্ন করতে সকল আয়োজন হাতে নিয়েছেন মেয়ের পিতা। বর পক্ষের লোকজন ও কনের বাড়িতে হারিজ হয়েছে। বিয়ে রেজেষ্ট্রি ও কলমা হয়ে রাতের খাবার খাবে। সকল প্রস্তুতি নেওয়া হয়ে গেছে। এরই মধ্যে বাল্য বিয়ের বিষয়টি থানা পুলিশ জানতে পেরে মঙ্গলবার রাতে মৌসুমীর বাড়িতে হাজির। তানোর থানার এসআই রায়হান সরদার (ছাত্রী মৌসুমী) পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে বাল্য বিয়ের কুফল (খারাপ দিক) সম্পর্কে তুলে ধরে কম বয়সে মেয়ে বিয়ে না দিতে বলেন। পুলিশের কথা শুনতে নারাজ মেয়ে পক্ষ ও বর পক্ষের লোকজন। বিয়ে করে নিয়ে যাবে বর পক্ষ।

অবশেষে বাল্য বিয়ের অপরাধে ঘটনা স্থল থেকে বর রাজিব হাসানের দুলাভাই নায়হান ওরোফে রতন (৩৫), ফুপা জয়নাল (৪২), কালনা গ্রামের ইমাম ইয়াদুল্লা (৫৫), মেয়ের পিতা মোসলেম উদ্দীন (৪০) চাচা সাইদুর রহমারকে (৪৫) গ্রেপ্তার করে পুলিশ।

পুলিশ জানায়, তানোর বেলপুকুর গ্রামের মোসলেম উদ্দীনের মেয়ে মৌসুমী খাতুনের সঙ্গে উপজেলার কলমা ইউনিয়নের চকরহমতপুর গ্রামের আব্দুর সালামের পুত্র রাজিব হোসেনর (২৪) বিয়ে ঠিক হয়। বিয়ের দিন ধার্য করা হয় গত মঙ্গলবার রাতে।

তানোর থানা অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল ইসলাম বলেন, বাল্য বিয়ের অপরাধে তানোর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মতিনুর ইসলাম বাদি হয়ে ৮জনের নামে মামলা করেছে। সেই মামলায় ৫জনকে প্রেপ্তার দেখিয়ে বুধবার দুপুরে জেল হাজতে পাঠানো হয়েছে। কাজি সালাউদ্দীনসহ বর ও বরের পিতা পলাতক রয়েছে।
স/শ