তাদের দাবি ‘হাস্যকর’ বললেন খামেনি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

চিরশত্রু ইসরাইলসহ পশ্চিমা বিশ্বের অভিযোগ, ইরান পারমাণবিক অস্ত্র পাওয়ার চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র তো সরাসরি হুঁশিয়ারি দিয়েছে, ইরানকে কখনো তারা পারমাণবিক অস্ত্র বানাতে দেবে না।

ইরান নিয়ে এমন ধারণার সমালোচনা করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি এটাকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন।

পাকিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরার আলোচনার মধ্যে খামেনি এই মন্তব্য করলেন।

বিশ্বের শক্তিধর পাঁচ দেশের (যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, চীন, রাশিয়া) সঙ্গে পরমাণু চুক্তিতে ফেরার আলোচনা যেকোনো সময় বিরাট সাফল্য (ব্রেকথ্রু) পেতে পারে।

সমঝোতা আলোচনায় অংশ নেওয়া তেহরানের প্রধান আলোচক আলি বাগেরি বুধবার এক টুইট বার্তায় বলেন, আমরা চুক্তিতে পৌঁছানোর খুব কাছাকাছি রয়েছি।

সম্প্রতি ফ্রান্স সতর্ক করে বলেছে, চুক্তি মানতে ইরানের হাতে খুব অল্প সময় রয়েছে।

বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সর্বোচ্চ নেতা খামেনির বক্তব্য প্রচার করে। এতে তাকে বলতে শোনা যায়— ইরানকে ভবিষ্যতের ভাবনা ভাবতে হবে। দ্রুত হোক বা দেরিতে হোক; আমাদের শান্তিপূর্ণ পারমাণবিক শক্তি প্রয়োজন।

‘শত্রুজোট’ পরমাণু ইস্যু নিয়ে ইরানকে নিষ্ঠুরবাবে চেপে ধরেছে উল্লেখ করে খামেনি বলেন, তারা আমাদের পারমাণবিক শক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদিও তারা ভালোভাবেই জানে, এটা শান্তিপূর্ণ ব্যবহারের জন্য। এ সময় তিনি বলেন— ‘ইরান এক সময় বোমা বানাবে, এমন দাবি হাস্যকর লাগে’। এমন দাবির কোনো অর্থ নেই উল্লেখ করে তিনি বলেন, যারা দাবি করে তারাও এটা ভালোভাবে জানে।

খামেনি আরও বলেন, তারা (শত্রুরা) জানে আমরা পারমাণবিক অস্ত্র চাই না। তবে তার দেশ পারমাণবিক শক্তি শান্তিপূর্ণ কাজের জন্য ব্যবহার করতে চায় ।

সূত্র:যুগান্তর