ডেস্কটপ পিসি কেনার ১০ টি টিপস

ডেক্সটপ কম্পিউটার হচ্ছে আমাদের নিত্য প্রয়োজনীয় একটি ইলেক্ট্রনিক ডিভাইস। ইন্টারনেট ব্রাউজিং, গেম খেলা, অডিও শোনা, ভিডিও দেখা, ফেসবুকিং করা, লেখালেখি করা, হিসাব করা, গুরুত্বপূর্ণ ডকুমেন্ট প্রিন্ট করা ইত্যাদির মতো দৈনন্দিন কাজেও এখন প্রচুর ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করা হচ্ছে। তাই অনেকেই ডেক্সটপ কম্পিউটার কিনার দিকে ঝুকে পরছেন। তবে ডেক্সটপ কিনার সময় অনেকেই নানা রকম সমস্যায় পরে থাকেন তাই সেরকম সমস্যাগুলো দূর করার জন্যই চলুন জেনে নেই ডেক্সটপ কিনার ১০টি টিপস সম্পর্কে।



১। বাজেট : আপনি যখনই একটি ডেক্সটপ কিনার কথা মাথায় আনবেন তখনই আপনাকে যে বিষয়টি মাথায় সবার প্রথম আনতে হবে তা হলো আপনার বাজেট। কারণ এই বাজেটের উপর ভিত্তি করেই আপনি প্রাথমিক অবস্থায় ধারনা করে ফেলতে পারবেন যে কি রকম ডেক্সটপ আপনি কিনতে পারবেন।

২। হার্ডওয়্যার : অনেকগুলো হার্ডওয়্যারের সমন্নয়েই মূলত একটি ডেক্সটপ গঠিত হয় তাই হার্ডওয়্যারগুলো কিনার সময় ভালো ভাবে দেখে ভালোমানের হার্ডওয়্যার ক্রয় করার চেষ্টা করবেন।

৩। প্রসেসর : প্রসেসর হচ্ছে একটি ডেক্সটপ পিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্ট কারণ পুরো কম্পিউটারের সকল প্রসেসিংয়ের কাজ এই প্রসেসরই করে থাকে তাই প্রসেসরটি যত ভালো ও উচ্চ ক্ষমতা সম্পন্ন নিতে পারবেন তত ভালো।

৪। মাদারবোর্ড : কম্পিউটারের সকল যন্ত্রাংশ একত্রিত বা কানেকশন তৈরি হয় মাদারবোর্ড দ্বারা। মাদারবোর্ডটি ক্রয় করার সময় অবশ্যই সেটার সাথে প্রসেসররে ঠিক ভাবে সামঞ্জস্যতা হয় যাতে সেদিকে খেয়াল রাখতে হবে।

৫। র‌্যাম : র‌্যাম ক্রয় করার সময় অবশ্যই মাদারবোর্ড র‌্যাম স্লট ও র‌্যামের কানেকশন স্লট যাতে সেইম হয়।

৬। হার্ডডিস্ক : আপনার প্রয়োজন অনুযায়ী হার্ডডিস্ক নিতে পারেন তবে ১ টেরাবাইটের নিচে না নেওয়াই উত্তম।

৭। এসএসডি : চেষ্টা করুন ডেস্কটপে একটি এসএসডি লাগাতে এতে করে আপনার পিসির স্পিড খুবই ফাস্ট হবে।

৮। এক দোকন থেকে নেন : আপনি যদি পূর্ণ দক্ষ না হয়ে থাকেন চেষ্টা করুন ডেস্কটপ পিসির সকল যন্ত্রাংম এক জায়গা থেকে নেওয়ার জন্য এতে করে তারাই সব কনফিগার করে দিবে আপনার বাড়তি জামেলা পোহাতে হবে না।

৯। মাউস কিবোর্ড : আপনি যদি কোন বিশেষ কারণে ডেস্কটপ পিসি নিয়ে থাকেন তাহলে সেই কারণটির জন্য সুইটেবল মাউস কিবোর্ড নেন।

১০। মনিটর : সবসময় চেষ্টা করুন এইচডি এলিইডি মনিটর ক্রয় করার জন্য এতে করে আপনি যে কোন কাজ করে খুব মজা ও সাচ্ছন্দ্য বোধ করবেন।

সকল ধরনের `ডেস্কটপ পিসি এবং এক্সেসরিজের বর্তমান দাম ‘ জেনে পারবেন অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।

Mustafizur Rahman Helal- Student of Sonargong University, Dhaka