ট্যানারি বর্জ্যে পোল্ট্রি ফিড তৈরি করা যাবে না: আপিল বিভাগ

সিল্কসিটিনিউজ ডেস্ক:ট্যানারি বর্জ্য দিয়ে মাছ ও পোল্ট্রির খাবার তৈরি করা যাবে না, বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। শিল্প মালিকদের করা আপিল পুনরুজ্জীবিত করার আবেদন বাতিল করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ রবিবার এ আদেশ দেন।

এর আগে, গত ডিসেম্বরে ট্যানারি বর্জ্য দিয়ে মাছ ও পোল্ট্রির খাবার প্রস্তুতকারক অর্ধশতাধিক প্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের দেওয়া নির্দেশ বহাল রাখেন আপিল বিভাগ। এর ফলে জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ ও ক্যান্সারের ঝুঁকিপূর্ণ মৎস্য ও পোল্ট্রি ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বন্ধে আইনগত সব বাধা দূর হলো বলে জানিয়েছিলেন রিটের পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ।

পত্রিকায় প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন যুক্ত করে এরপর হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে একটি রিট করা হয়। সেই রিটের প্রেক্ষিতে ২০১০ সালের ২৬ জুলাই ট্যানারি বর্জ্য দিয়ে মাছ ও পোল্ট্রি ফিড প্রস্তুতকারক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেন। পরে ২০১১ সালের ২১ জুলাই রুল যথাযথ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টের রায়ে ট্যানারি বর্জ্য ব্যবহার করে মৎস্য ও পোল্ট্রি ফিড প্রস্তুতকারক প্রতিষ্ঠান বন্ধে শিল্প সচিব, বাণিজ্য সচিব, খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব, মৎস্য ও প্রাণীসম্পদ সচিব ও পুলিশ মহাপরিদর্শককে নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে তাদের বিরুদ্ধে মৎস্য ও পশু খাদ্য আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছিলেন আদালত।

সূত্র:বাংলা ট্রিবিউন