জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু শ্রীলংকার

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নিউজিল্যান্ডের দেওয়া ২৬৮ রানের লক্ষ্যে ৪ উইকেট হারিয়ে পৌছে গেছে শ্রীলংকা। শেষ চারটি বড় রান তাড়া করে পাওয়া জয়ের তিনটিই নিজেদের করে নিয়েছে লংকানরা। ২০১৬ সালের পরে বড় রান তাড়া করে জয়ের চতুর্থ রেকর্ড এটি। দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচে গলে শেষ দিন ১৩৫ রান দরকার ছিল শ্রীলংকার। অধিনায়ক দিমুথ করুনারত্নের সেঞ্চুরিতে সহজে জয় পায় স্বাগতিকরা।

এর আগে ২০১৭ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৩৭৭ রান তাড়া করে জেতে শ্রীলংকা। ওই বছরই ওয়েস্ট ইন্ডিজের ৩২২ রান সফলভাবে তাড়া করে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩০৪ রান তাড়া করে দুর্দান্ত এক জয় পায় লংকানরা। এবার তারা বড় রান তাড়া করে হারাল কিউইদের। চতুর্থ ইনিংসে ওই রান তোলা খুব একটা সহজ নয়। তবে চতুর্থ দিন শ্রীলংকার দুই ওপেনার দিমুথ করুনারত্নে এবং লাহিরু থিরিমান্নে ১৩৩ রান তোলেন। ম্যাচ হাতে নিয়ে নেন।

লংকান অধিনায়ক করুনারত্নে ৭১ রান করে অপরাজিত ছিলেন। তিনি আউট হন ১২২ রান করে। অন্য ওপেনার লাহিরু থিরিমান্নে ৫৭ রানে পঞ্চম দিন শুরু করেন। তিনি ৬৪ করে ফিরে যান। পরে কুশল মেন্ডিস ও কুশল পেরেরা আউট হন। অ্যাঞ্জেলো ম্যাথুস ২৮ এবং ধনাঞ্জয়া ডি সিলভা ১৪ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন।

এর আগে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ২৮৫ রান তোলে। শ্রীলংকার প্রথম ইনিংসে পাওয়া ১৮ রানের লিড শোধ দিয়ে জয়ের জন্য মাঝারি লক্ষ্য দিতে পারে তারা। এর আগে প্রথম ইনিংসে ২৪৯ রান করে অলআউট হয় কিউইরা। দলের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেন রস টেইলর। এছাড়া হেনরি নিকোলাস করেন ৪২ রান। দুই ওপেনার জেট র‌্যাভাল এবং টম ল্যাথাম সেট হয়ে ৩৩ ও ৩০ রান করে আউট হন। জবাবে শ্রীলংকা ১৬১ রানে ৭ উইকেট হারায়। কিন্তু শেষ দিকে নিরোশান ডিকভেলা ৬১ এবং সুরাঙ্গা লাকমাল ৪০ রান করে দলকে প্রথম ইনিংসে লিড এনে দেন। তার আগে কুশল মেন্ডিস ৫৩ ও অ্যাঞ্জেলো ম্যাথুস ৫০ রান করেন। ওপেনার দিমুথ করুনারত্নে করেন ৩৯ রান।

দ্বিতীয় ইনিংসে কিউই ওপেনার টম ল্যাথাম ৪৫ রান করেন। ছয়ে নামা উইকেটরক্ষক বিজে ওয়াটলিং খেলেন ৭৭ রানের ইনিংস। এছাড়া উইলিয়াম সমারভিলে ৪০, টিম সাউদি ২৩ এবং ট্রেন্ট বোল্ট ২৬ রান করলে ভালো লড়াইয়ের সংগ্রহ পেয়ে যায় ব্লাক ক্যাপসরা। প্রথম ইনিংসে লংকান স্পিনার আকিলা ধনাঞ্জয়া নেন ৫ উইকেট। লাকমাল নেন ৪ উইকেট। দ্বিতীয় ইনিংসে লাসিথ এমবুলডেনিয়া ৪ উইকেট নেন। ধনাঞ্জয়া ডি সিলভা নেন ৩ উইকেট। কিউই স্পিনার আইজাজ প্যাটেল প্রথম ইনিংসে ৪ উইকেট নেন। প্রথম ইনিংসে সমারভিলে ৩টি ও বোল্ট নেন ২ উইকেট।