জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করবে না জাপান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইসরাইলের তেলআবিবে নিযুক্ত জাপানি দূতাবাস জেরুজালেমে সরানো হবে না বলে জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে মঙ্গলবার এক বৈঠকের পর এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

ফিলিস্তিনি রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফার বরাতে এ তথ্য জানায় মিডল ইস্ট মনিটর।

ফিলিস্তিনের রামাল্লাহ শহরে অনুষ্ঠিত ওই বৈঠকে শিনজো আবে বলেন, জাপানি দূতাবাস জেরুজালেমে সরানোর কোনো পরিকল্পনা আমাদের নেই।

তার দেশ দ্বিরাষ্ট্রনীতি সমাধানে বিশ্বাস করে এবং শান্তি নিশ্চিতে যে কোনো পদক্ষেপ নিতে প্রস্তুত বলে জানান তিনি।

বৈঠকে মাহমুদ আব্বাস ফিলিস্তিনের প্রতি সমর্থন দেয়ার জন্য শিনজো আবেকে ধন্যবাদ জানান। পাশাপাশি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়ে আন্তর্জাতিক আইনের ভিত্তিতে প্রতিষ্ঠিত যে কোনো রাজনৈতিক প্রক্রিয়াকে সফল করার জন্য ফিলিস্তিনিরা সহযোগিতা করতে প্রস্তুত বলেও জানান মাহমুদ আব্বাস।

বর্তমানে শিনজো আবে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন এবং বুধবার তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করবেন।

গত বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরাইলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এ নিয়ে ফিলিস্তিনসহ বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে।