জুনে খাদ্যে মূল্যস্ফীতি রেকর্ড ৮.৩৭ শতাংশ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

লাগামহীনভাবে জুন মাসে বেড়েছিল নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম। এতে জুন মাস শেষে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার বেড়ে দাঁড়িয়েছে ৮.৩৭ শতাংশে, যা আগের মে মাসে ছিল ৮.৩০ শতাংশ। সাধারণ মূল্যস্ফীতির হারও মে মাসের তুলনায় বেড়েছে জুন মাসে। এই মাসে সাধারণ মূল্যস্ফীতির হার বেড়ে হয়েছে ৭.৫৬ শতাংশ, যা আগের মাসে ছিল ৭.৪২ শতাংশ।

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্র্রী এম এ মান্নান বলেন, গত কদিনে কিছু পণ্য—চাল, ডাল, তেল, পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। জুলাই শেষে নিত্যপণ্যের দাম আরো কমবে। আশা করছি সামনের দিনগুলোতে খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার কমছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মে মাসের ভোক্তা মূল্যসূচকের (সিপিআই) হালনাগাদ তথ্য বলছে, খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতির হার বেড়ে ৬.৩৩ শতাংশ হয়েছে, গত মাসে (এপ্রিল) যা ছিল ৬.০৮ শতাংশ।

বিবিএসের মূল্যস্ফীতির হার পর্যালোচনা করে দেখা গেছে, জুন মাসে খাদ্যবহির্ভূত ও খাদ্যে মূল্যস্ফীতির হার বেড়েছে। প্রসাধন সামগ্রী, জুতা, পরিধেয় বস্ত্র, বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি পণ্য, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ সেবা খাতের মূল্যস্ফীতির হার বেড়েছে।

বিবিএস বলছে, জুন মাসে শহরের চেয়ে গ্রাম এলাকায় পণ্যমূল্য ও অন্যান্য সেবার দাম বেড়েছে বেশি। জুন মাসে গ্রামে সাধারণ মূল্যস্ফীতির হার বেড়ে হয় ৮.৯ শতাংশ, যেখানে শহরে মূল্যস্ফীতির হার হয় ৬.৬২ শতাংশ। ফলে নিত্যপণ্যের দাম বাড়ার কারণে শহরের থেকে গ্রামের মানুষ বেশি ভুগছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ