জার্মানিতে ভোট শুরু, ইতিহাস গড়ার সুযোগ মেরকেলের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

চতুর্থ দফায় চ্যান্সেলর পদে জিতে অ্যাঙ্গেলা মেরকেলের ইতিহাস গড়ার সুযোগ সামনে রেখে জার্মানিতে জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে।

স্থানীয় সময় রোববার সকাল ৮টায় শুরু হওয়া ভোট গ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬টায়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এ নির্বাচনের মধ্য দিয়ে অর্ধশতকের বেশি সময় পর জার্মানির পার্লামেন্টে প্রবেশ করতে যাচ্ছে কট্টর ডানপন্থীরা।

এ নির্বাচনে মেরকেলের নেতৃত্বাধীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিপি) সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে জনমত জরিপগুলোতে আভাস দেওয়া হয়েছে। তবে আগেকার মতো ক্ষমতাসীনদের জোট গড়া কঠিন হয়ে যেতে পারে এই যাত্রায়।

নেতা নির্বাচনে জার্মানির ভোটারদের এক-তৃতীয়াংশ এখনো সিদ্ধান্তহীন। তবে চ্যান্সেলর মেরকেল ও তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) মার্টিন শুলজ গতকাল শনিবার ভোটকেন্দ্রে যাওয়ার অনুরোধ করেছেন।

নির্বাচনী প্রচারের শেষ দিনে শনিবার নিজ নির্বাচনী আসনে যাওয়ার আগে ৬৩ বছর বয়সী জার্মান চ্যান্সেলর বলেন, ‘আমরা আপনাদের উদ্দীপনা বাড়াতে চাই, যাতে অসংখ্য লোকের কাছে পৌঁছাতে পারি।’

গত বছর স্থানীয় বিভিন্ন নির্বাচনে কট্টরপন্থী দল অলটারনেটিভ ফর জার্মানির (এএফডি) কাছে হেরে অনেকটা আশাহত হয়েছিলেন অ্যাঙ্গেলা মেরকেল। ২০১৫ সালে ১০ লাখের বেশি শরণার্থীর জন্য জার্মানির সীমান্ত খুলে দিয়ে চ্যান্সেলর যে সিদ্ধান্ত নিয়েছিল, তাকে পুঁজি করে আঞ্চলিক নির্বাচনগুলোতে এগিয়ে যায় এএফডি।

ওই দলটির উত্থানে কমিউনিস্টশাসিত পূর্ব জার্মানিতে বড় হওয়া যাজকের মেয়ে মেরকেল পুনর্নির্বাচন করা নিয়েই সংশয়ে ছিলেন। তবে চলতি বছরে অভিবাসী ইস্যুকে নিয়ন্ত্রণে আনার পর আবার উঠেপড়ে লাগেন তিনি এবং অস্থিতিশীল বিশ্বে নিজেকে স্থিতিশীলতার কাণ্ডারি হিসেবে প্রমাণ করেন।